রবিবার ৮ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৪ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১০ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

এটিএন বাংলা ছেড়ে গ্লোবাল টিভিতে নওয়াজীশ আলী খান

জুলাই ২০, ২০১৯ | ৫:২৯ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

সম্প্রচারের প্রস্তুতিতে থাকা বেসরকারি টেলিভিশন চ্যানেল গ্লোবাল টিভি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে যোগ দিয়েছেন দেশের খ্যাতিমান টেলিভিশন ব্যক্তিত্ব নওয়াজীশ আলী খান। নতুন এ চ্যানেলটি শিগগিরই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর আওতায় সম্প্রচারে আসতে যাচ্ছে।

বিজ্ঞাপন

দীর্ঘ প্রায় ৫ দশকের বেশি সময় ধরে টেলিভিশনের সঙ্গে জড়িয়ে আছেন নওয়াজীশ আলী খানের নাম। ১৯৬৭ সালে করাচিতে পাকিস্তান টেলিভিশন কর্পোরেশনে যোগদানের মাধ্যমে তার কর্মজীবনের শুরু। মুক্তিযুদ্ধের পর পরই ১৯৭২ সালে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করে আফগানিস্তান ও ভারত হয়ে নওয়াজীশ আলী খান বাংলাদেশ আসেন এবং বাংলাদেশ টেলিভিশনে যোগদান করেন।  বাংলাদেশ টেলিভিশনে ২৮ বছর কাটিয়ে জেনারেল ম্যানেজার হিসেবে অবসরে যান। এরপর যোগ দেন  একুশে টেলিভিশনে হেড অব প্রোগ্রাম হিসেবে। ২০০২ সালে একুশে টিভি বন্ধ হয়ে গেলে এটিএন বাংলায় প্রোগ্রামের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন।


আরও পড়ুন :  হায়দরাবাদে চলচ্চিত্র উৎসবে সম্মানিত ফরিদুর রেজা সাগর


নওয়াজীশ আলীর হাত ধরেই আশি-নব্বইয়ের দশকে বিটিভি হলিউডের সিনেমা নিয়ে আসে। শুধু তাই নয়, নব্বইয়ের দশকে সিনবাদ, হারকিউলিস, এক্স ফাইলস, টিপু সুলতান, আকবর দ্য গ্রেট কিংবা আলিফ লায়লার মত সিরিজ বাংলা ডাবিং নিয়ে আসেন তিনি। মেধাবী, সৃষ্টিশীল ও জননন্দিত নির্মাতা হিসেবে নওয়াজীশ আলী খান সুপরিচিত। তাঁর আরেক বিখ্যাত কাজ ‘বর্ণালী’। এই গানের অনুষ্ঠানের জন্য তিনি ১৯৭৬ সালে সেরা প্রযোজকের পুরস্কার পান। ‘জলসা’নামক জনপ্রিয় টিভি অনুষ্ঠানে তিনি প্রথম জনপ্রিয় ব্যান্ডগুলোকে নিয়ে আসেন। ঈদের বিশেষ ‘আনন্দমেলা’ অনুষ্ঠানে উপস্থাপনার সুযোগ করে দেন আনিসুল হক, আবেদ খান, ড. সানজিদা আক্তার, আবদুল্লাহ আবু সায়ীদ ও জুয়েল আইচদের মতো ব্যক্তিত্বদের। তিনিই প্রথমবারের মত সাফ গেমস বিটিভিতে দেখার ব্যবস্থা করে দেন, যার মূল পরিকল্পনায় ছিলেন মুস্তফা মনোয়ার।

বিজ্ঞাপন

আবদুল্লাহ আবু সায়ীদের উপস্থাপনায় বিটিভির ‘সপ্তপর্ণা’ কিংবা ফজলে লোহানীর ‘যদি কিছু মনে না করেন’– এর প্রযোজনায় নওয়াজীশ আলী খান ওতপ্রোতভাবে জড়িত ছিলেন এবং আইডিয়াও শেয়ার করেছেন। এর সুবাদে ১৯৭৫ সালে সেরা প্রযোজকের জাতীয় পুরস্কার পান তিনি।

গ্লোবাল টিভিতে যোগদানের প্রতিক্রিয়া নওয়াজীশ আলী খান বলেন, টেলিভিশন জগতে নতুন মাত্রা যোগ করবে গ্লোবাল টিভি। টেলিভিশন বর্তমান বিশ্বে অত্যন্ত জনপ্রিয় গণমাধ্যম। আশা করি তথ্যগত ও তত্ত্বগত আধুনিক প্রযুক্তি-নির্ভর সম্প্রচার এবং নতুন ধারার অনুষ্ঠান ও সংবাদ নিয়ে দর্শকদের কাছে জায়গা করে নেবে গ্লোবাল টিভি।
তিনি এজন্য সবার সহযোগিতাও চেয়েছেন।

সারাবাংলা/পিএম


আরও পড়ুন :

.   সিনেমায় বিড়ালমুখো টেইলর সুইফট

.   বায়োপিকে এলভিসের চরিত্রে অস্টিন বাটলার

.   শতকের পথে ‘সুপার থার্টি’

.   প্রযোজক শাহরুখের নায়ক হাশমি


বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন