শনিবার ৭ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৩ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ৯ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

শেষ হচ্ছে ২৩তম জাতীয় চারুকলা প্রদর্শনী

জুলাই ২১, ২০১৯ | ২:০৩ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট ডেস্ক

২৩তম জাতীয় চারুকলা প্রদর্শনী শেষ হচ্ছে আজ (রবিবার, ২১ জুলাই)। সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নামবে তিন সপ্তাহব্যাপী এই আয়োজনের। অনুষ্ঠানে সমাপনী পর্যালোচনা উপস্থাপন করবেন শিল্পী মোস্তফা জামান ও শিল্পী শাওন আকন্দ। সভাপতিত্ব শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

বিজ্ঞাপন

বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত জাতীয় চারুকলা প্রদর্শনী দেশের চারুশিল্পের বৃহত্তম উৎসব। ১৯৭৪ সালে সমকালীন চিত্রকলা প্রদর্শনীর মধ্য দিয়ে শিল্পকলা একাডেমির চারুকলা বিষয়ক কর্মকাণ্ড শুরু হয়। তার সূত্র ধরে ১৯৭৫ সালে শিল্পকলা একাডেমির উদ্যোগে জাতীয় চারুকলা প্রদর্শনীর যাত্রা শুরু। প্রতি দুই বছর পর পর হয় এই আয়োজন।


আরও পড়ুন :  শাহরুখের হিরানি দাওয়াই


বিজ্ঞাপন

এ বছর ১ জুলাই থেকে শিল্পকলার চিত্রশালায় ২৩তম জাতীয় চারুকলা প্রদর্শনী শুরু হয়। এবার ৩১০ জন ‍শিল্পীর ৩২২ টি শিল্পকর্ম স্থান পায়। এরমধ্যে আছে চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, কারুশিল্প, স্থাপনা ও ভিডিও আর্ট মাধ্যম। এছাড়াও আছে কৃৎকলা (পারফরমেন্স আর্ট)।

৩২২ টি শিল্পকর্মের মধ্যে ১৫৯ ‍টি চিত্রকলা, ৪৫ ‍টিভাস্কর্য্, ৫০টি ছাপচিত্র, ১৭ ‍টি কারুশিল্প, ৮ ‍টি মৃৎশিল্প , ৩৭টি স্থাপনা ও ভিডিও আর্ট , ০৭ ‍টি কৃৎকলা (পারফরমেন্স আর্ট)।

ছবি : এরিন

সারাবাংলা/পিএম


আরও পড়ুন :

.   ‘বিশ্বসুন্দরী’ ছবিতে চম্পা, নেই সুবর্ণা মুস্তাফা

.   কেউ জানে না শাকিবের মেশিন বসছে কোন হলে!

.   এটিএন বাংলা ছেড়ে গ্লোবাল টিভিতে নওয়াজীশ আলী খান


বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন