বিজ্ঞাপন

আমি মোটেও রহস্য মানব নই: অঞ্জন দত্ত

July 22, 2019 | 12:37 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

অঞ্জন দত্তকে বলা হয় রহস্যময় এক মানুষ। তার গাওয়া গান, পরিচালিত সিনেমা আর অভিনয়–সবকিছুতে যেন তিনি রহস্য জিঁইয়ে রাখতে ভালোবাসেন। নাহ, ভালোবাসেন সেটাও বলা যাবে না। তার চারিত্রিক বৈশিষ্ট্যই হয়ত এমন।

বিজ্ঞাপন

তবে অঞ্জন দত্ত অবশ্য নিজেকে রহস্য মানব মানতে একদমই রাজি নন। তার মতে তিনি নিতান্তই আর দশজন মানুষের মতোই স্বাভাবিক একজন মানুষ।

তিনি জবাব দিলেন এভাবে—না না, আমি মোটেও রাহস্য মানব নই। আমার গান কিংবা সিনেমার চরিত্রগুলোতে হয়তো কিছু বিষয় উহ্য থাকে। যার কারণে অনেকে আমাকে রহস্যময় চরিত্র মনে করেন। আমার পরিচয় আমি বাঙালি। আর দশটা বাঙালি যেমন রবীন্দ্রনাথ, নজরুল, বঙ্কিম পড়ে জীবন চেনে, আমিও তাই।

চলতি জুলাই মাসে অঞ্জন দত্ত বাংলাদেশে এসেছিলেন মঞ্চে নাটক নিয়ে। আর্থার মিলারের ‘ডেথ অব এ সেলসম্যান’ অবলম্বনে তিনি ঢাকার মঞ্চে ‘সেলসম্যানের সংসার’ নাটক মঞ্চায়িত করেন। এটিতে অভিনয়ের পাশাপাশি নির্দেশনাও দেন তিনি।

বিজ্ঞাপন

নাটকে মধ্যবিত্ত সমাজের সংকট ধরতে চেয়েছেন পরিচালক। সাংসারিক দিক থেকে সমাজ বা রাজনীতিকে দেখতে চাওয়ার আকাঙ্ক্ষা থেকেই নির্মিত হয়েছে ‘সেলসম্যানের সংসার’। নাটকে উইলি লোম্যানের চরিত্রে অভিনয় করেছেন অঞ্জন দত্ত নিজেই। চলতি বছর জানুয়ারিতে এটি প্রথম মঞ্চে আসে। এর সাত মাসের মাথায় নাটকটি বাংলাদেশে মঞ্চস্থ হয়েছে।

অঞ্জন দত্তের কাছে প্রশ্ন ছিল, গানের মানুষকে মঞ্চে ঢাকার মানুষ কতটা গ্রহণ করলো? প্রশ্ন শুনে অঞ্জন দত্ত হাসেন। আমরা তো বাঙালি। ঢাকা–কলকাতা বলে কিছু নেই। বাঙালি যে ক্রাইসিসের মধ্য দিয়ে জীবন যাপন করে সেই জীবনটাকে মঞ্চে তুলে ধরেছি। নাটকটি ঢাকার মানুষ বেশ উপভোগ করেছে বলে আমার মনে হয়েছে। আমার নাটক নিয়ে মানুষের আলাদা একটি আগ্রহ লক্ষ্য করেছি।

বিজ্ঞাপন

নাটকের টিকিটের বাড়তি মূল্য নিয়ে কথা উঠেছিল। আপনি কী বলবেন? এখানেও অকপট অঞ্জন। শিল্প–সংস্কৃতি কখনো টাকা দিয়ে মূল্যায়ন করা যায় না। যারা শিল্প ভালোবাসের তারা কিন্তু টাকার দিকটা ভাবেন না। তাছাড়া এই টিকিট মূল্যের সাথে দর্শকরা একটি বইও পেয়েছেন। আর নাটকের দেখার টিকিটের মূল্য নির্ধারণ করেন আয়োজক। এতে পার্ফমার হিসেবে আমাদের তেমন কিছু বলার থাকে না।

এদিকে বাংলাদেশের মঞ্চ নাটক নিয়ে অঞ্জন দত্তের ধারণা আছে বেশ। তার মতে, বাংলাদেশের মঞ্চ জগত অনেক সমৃদ্ধশালী। এখানে মঞ্চের প্রতি মানুষের আকর্ষণ দুর্নিবার।

সারাবাংলা/আরএসও/পিএম

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন