বিজ্ঞাপন

অ্যালায়েন্সের সম্পর্ক ছিন্ন করার প্রক্রিয়া অবৈধ: হাইকোর্ট

July 22, 2019 | 5:18 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: তৈরি পোশাকশিল্পের কর্মপরিবেশ উন্নয়নে কর্মরত উত্তর আমেরিকার ক্রেতাদের জোট অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটির (অ্যালায়েন্স) সম্পর্ক ছিন্ন করার প্রক্রিয়া অবৈধ ঘোষণা করেছেন আদালত।

বিজ্ঞাপন

রায়ে বলা হয়েছে, দেশীয় তৈরি পোশাক কারখানাগুলোর ওপর আরোপিত শর্ত পূরণে নেওয়া পদক্ষেপ সন্তোষজনক না হলে অ্যালায়েন্স ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করে- এই প্রক্রিয়া অবৈধ। কোম্পানিগুলো নাগরিকের মতো মৌলিক অধিকার ভোগ করবে বলেও রায়ে উল্লেখ করা হয়।

এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে সোমবার (২২ জুলাই) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ রায় ঘোষণা করেন।

আদালতে ব্যবসায়ীদের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী কামরুল হক সিদ্দিকী ও ব্যারিস্টার ইমতিয়াজ মইনুল ইসলাম। কল কারখানা অধিদফতরের পক্ষে ছিলেন ব্যারিস্টার তানজীব উল আলম।

বিজ্ঞাপন

রানা প্লাজা ধসের পরে বাংলাদেশে কাজ শুরু করে অ্যালায়েন্স। তাদের দেওয়া শর্ত পূরণে নেওয়া পদক্ষেপ সন্তোষজনক না হওয়ায় অ্যালায়েন্স অনেক কারখানার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করে। কোনো কোনো কারখানা মালিককে সতর্ক করে নোটিশ দেয়।

নোটিশ পেয়ে ২০১৭ সালের ১৮ জুন একটি কারখানা কর্তৃপক্ষ অ্যালায়েন্সের কার্যক্রমের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্ট বিভাগে রিট করে। ওই বছরের ৪ জুলাই আদালত রুল জারি করেন।

ইমতিয়াজ মইনুল ইসলাম সাংবাদিকদের বলেন, রানা প্লাজা ধসের পরে বাংলাদেশে তৈরি পোশাকশিল্পের কর্মপরিবেশ উন্নয়নে দু’টি জোট হয়। ইউরোপিয়ান ক্রেতাদের জোট অ্যাকর্ড এবং উত্তর আমেরিকার ক্রেতাদের জোট অ্যালায়েন্স। তাদের কাজ ছিল পর্যবেক্ষণ করা এবং সরকার ও বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সঙ্গে কাজ করা। সেটা না করে তারা নিজেরাই ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করতে শুরু করে।

বিজ্ঞাপন

সেই কারণে এস্কেলেশন প্রটোকল চ্যালেঞ্জ (সম্পর্ক ছিন্ন করার প্রক্রিয়া) করে ২০১৭ সালে একটি মামলা হয়। ওই মামলার শুনানি শেষে আজ আদালত রায় দিয়েছেন। রায়ে দু’টি নির্দেশনা এসেছে- বাংলাদেশি নাগরিকদের তৈরি কোনো কোম্পানি একজন নাগরিকের মতো সংবিধানের মৌলিক অধিকার প্রয়োগ করতে পারবে এবং সরকারি অনুমোদন ছাড়া বাংলাদেশের কোনো কারখানার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করা যাবে না। তবে অ্যালায়েন্স সরকার ও বিজিএমইএ’র সঙ্গে বসে একটি বৈধ প্রটোকল তৈরি করতে পারবে।

সারাবাংলা/এজেডকে/এটি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন