বিজ্ঞাপন

রাজস্ব আদায়ে রেকর্ড ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের

July 22, 2019 | 6:08 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজস্ব আহরণে রেকর্ড সৃষ্টি করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট। এই রাজস্বের পরিমাণ সদ্য সমাপ্ত অর্থবছর ২০১৮-২০১৯ এর সর্বোচ্চ।

বিজ্ঞাপন

সোমবার (২২ জুলাই) ভ্যাট আহরণের চূড়ান্ত হিসাব অনুযায়ী এই তথ্য উঠে এসেছে বলে সারাবাংলাকে নিশ্চিত করেছেন ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. মঈনুল খান।

তিনি জানান, গেল জুন (২০১৯) এর ভ্যাট আদায়ে একক প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৬১ শতাংশ। ওই মাসে আদায় হয় ৫২৬ কোটি ২১ লাখ টাকা। গত বছর জুনে আদায় ছিল ৩২৬ কোটি টাকা।

জুন মাসসহ অর্থবছরের (২০১৮-২০১৯) মোট রাজস্বের পরিমাণ দাঁড়িয়েছে ২৭৮০ কোটি ৯৩ লাখ টাকা। পূর্ববর্তী বছরে এই আদায় ছিল ২২৮০ কোটি ৭৩ লাখ টাকা। সে হিসেবে সদ্য সমাপ্ত অর্থবছরের বাৎসরিক প্রবৃদ্ধি হয়েছে ২২ শতাংশ।

বিজ্ঞাপন

মঈনুল খান আরও জানান, অর্থবছরের রাজস্ব আহরণে প্রথম সাত মাসে গড়ে প্রবৃদ্ধি ছিল সিঙ্গেল ডিজিটে (এক সংখ্যা) সীমিত। পরবর্তী পাঁচ মাসে বিশেষ কার্যক্রম গ্রহণের কারণে প্রতি মাসে ৩০ শতাংশের ওপরে প্রবৃদ্ধি হয়। ফলে অর্থবছরের মোট রাজস্ব ডাবল ডিজিটে (দুই অংকে) উন্নীত হয়।

এছাড়া ভ্যাটের রাজস্ব আহরণে এই অর্জনের জন্য ঢাকা পশ্চিমের প্রতিটি কর্মচারীর নিরলস প্রচেষ্টার ফসল হিসেবে দেখতে চান তিনি। তার মতে, কর্মকর্তাদের বিশেষ প্রশিক্ষণ, ব্যবসায়ীদের উদ্বুদ্ধকরণ, এনবিআরের কঠোর মনিটরিং এবং উন্নততর ব্যবস্থাপনা কৌশল প্রয়োগের কারণেই রাজস্ব আহরণের সাফল্য এসেছে।

সারাবাংলা/এসজে/এমআই

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন