শনিবার ১৪ ডিসেম্বর, ২০১৯ ইং , ৩০ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

পুরো দল এখন শ্রীলঙ্কায়

জুলাই ২২, ২০১৯ | ৮:৪৯ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে শ্রীলঙ্কার কলম্বোয় অবস্থান করছে বাংলাদেশ দল। শনিবার (২০ জুলাই) বাংলাদেশ থেকে কলম্বোর উদ্দেশ্যে রওনা দেন সাত ক্রিকেটার। সোমবার (২২ জুলাই) দলের সঙ্গে যোগ দিয়েছেন আরও চার ক্রিকেটার। মাঝে দলের সঙ্গে যোগ দিয়েছেন দুই জন, পরে যোগ দেন আরও একজন। এখন পুরো দলই শ্রীলঙ্কায় অবস্থান করছে।

বিজ্ঞাপন

বিশ্বকাপের পর টাইগারদের প্রথম সিরিজ শ্রীলঙ্কার বিপক্ষে। এই সিরিজ হবে কিনা তা নিয়ে ছিল বেশ ধোঁয়াশা। কিছুদিন আগেই শ্রীলঙ্কায় জঙ্গি হামলার কারণে নিরাপত্তা নিয়ে ছিল শঙ্কা। তবে শ্রীলঙ্কার নিরাপত্তা বিষয়ে সন্তুষ্ট হয়েছে বিসিবি এবং শেষ পর্যন্ত তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে সেখানে গিয়েছে টাইগাররা। এই সফরে বাংলাদেশ দলকে ভিভিআইপি নিরাপত্তা দিচ্ছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

বিশ্বকাপে ব্যাট-বল হাতে আলো ছড়ানো বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান হজ পালন করবেন বলে শ্রীলঙ্কা সফরে যাননি। একাধিক সূত্র থেকে জানা যায়, বিয়ের কারণে ছুটি নিয়েছেন লিটন দাস। কলম্বোয় পৌঁছানোর পর নিজেদের ঝালিয়ে নিতে তামিম-মুশফিক-মোস্তাফিজ-মিরাজরা ব্যাট-বল হাতে নেমে পড়েন অনুশীলনে।

রোববার (২১ জুলাই) কলম্বোর মাঠে নেটে ব্যাটিং করেছেন তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা। বল হাতে ঘাম ঝরিয়েছেন তাইজুল ইসলাম, মিরাজ, তাসকিন, মোস্তাফিজরা। নেট বোলারদেরও সামলেছেন টাইগার ব্যাটসম্যানরা। বিশ্বকাপে নিজের ছায়া হয়ে থাকা তামিমের উপরই এবার দলের নেতৃত্বভার দেওয়া হয়েছে। বাঁহাতি এই ওপেনারকে নেটে একটানা বল করেছেন তাইজুল, মিরাজ, মোস্তাফিজ।

বিজ্ঞাপন

কলম্বোয় টাইগারদের প্রথমদিনের অনুশীলনে ছিল ক্যাচিং প্রাকটিস। লং ক্যাচ, শর্ট ক্যাচের ফাঁকে ফাঁকে ফিল্ডিংয়ে বাড়তি সময় দিয়েছে টাইগাররা। দ্বিতীয় দিনও (সোমবার ২২ জুলাই) নেটে আর নেটের বাইরে অনুশীলন করেছেন মাহমুদউল্লাহ, তাইজুলরা। খেলোয়াড়দের বাড়তি ক্যাচ অনুশীলনের জন্য কোচিং স্টাফও ব্যস্ত সময় পার করেছেন।

১৪ সদস্যের দল থেকে অনুশীলনের সময় চোট অনুভব করায় ছিটকে যান নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজা এবং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। মাশরাফির বদলি হিসেবে দলে ডাক পান পেসার তাসকিন আহমেদ এবং সাইফউদ্দিনের পরিবর্তে দলে এসেছেন ফরহাদ রেজা। তাসকিন, তাইজুল ভারতে ড: থিয়াম্মাপা টুর্নামেন্ট খেলছিলেন বিসিবি একাদশের হয়ে। সেখান থেকেই শ্রীলঙ্কায় দলের সঙ্গে যোগ দিয়েছেন তারা। পরে বাংলাদেশ থেকে রুবেল হোসেন যোগ দেন।

এদিকে, ফরহাদ রেজা, এনামুল হক বিজয়, সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন বাংলাদেশ ‘এ’ দলের হয়ে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে দ্বিতীয় আন-অফিসিয়াল ওয়ানডে ম্যাচ খেলেছেন। প্রথম ম্যাচের পর দ্বিতীয় ম্যাচেও হেরেছে মিঠুনের নেতৃত্বে খেলতে নামা স্বাগতিকরা। সিরিজের বাকি তিন ম্যাচ না খেলেই তারা শ্রীলঙ্কার বিমান ধরেন।

শ্রীলঙ্কা সফরের বাংলাদেশ স্কোয়াড:
তামিম ইকবাল (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, ফরহাদ রেজা এবং এনামুল হক বিজয়।

সোমবার (২২ জুলাই) দ্বিতীয় দিনের মতো সাধারণ অনুশীলন করেছে টাইগাররা। মঙ্গলবার (২৩ জুলাই) একদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। টাইগারদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশ। ২৬ জুলাই প্রথম ওয়ানডে ম্যাচে কলম্বোয় লঙ্কানদের মুখোমুখি হবে তামিম ইকবালের নেতৃত্বাধীন বাংলাদেশ। সিরিজের বাকি দুটি ম্যাচ ২৮ এবং ৩১ জুলাই। সবগুলো ম্যাচই দিবারাত্রির। সিরিজের সব ক’টি ম্যাচ গাজী টেলিভিশন এবং র‍্যাবিটহোলের ওয়েবসাইট সরাসরি সম্প্রচার করবে।

** লঙ্কা সিরিজের পর কেমন হবে র‌্যাংকিং
** সৌম্যর উপর প্রত্যাশার পারদটা বেশিই থাকবে

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন