শনিবার ১৯ অক্টোবর, ২০১৯ ইং , ৩ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

এই শ্রাবণ নেভাক আগুন

জুলাই ২৩, ২০১৯ | ১০:৪৪ পূর্বাহ্ণ

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

সকালে গান শুনছিলাম। সেখানে একটা লাইন ছিল এমন, শ্রাবণ বেলায় তোমার কথা ভেবে বিষন্ন এই মন…

বিজ্ঞাপন

তখন মনে হচ্ছিলো, এটাও তো এক শ্রাবণ, এই শ্রাবণেও নিশ্চয় কারও কথা ভেবে কারও মন বিষন্ন হয়।

কিন্তু এই ব্যস্ত শহরে কারও কি আসলেই বিষন্ন মন নিয়ে ঘুরে বেড়ানোর সময় আছে? সবচেয়ে বড় কথা, শ্রাবণও কী আর আগের মতো আছে? সেই ঘন মেঘ, সেই ঝমঝম বৃষ্টি, মন কেমন করা আকাশ কিছুই কি আর আগের মতো আছে?

শহর হয়েছে মেট্রোপলিটন, আমরা হয়েছি ব্যস্ত, বৃষ্টি হোক বা না হোক আমরা ব্যস্ত থেকেছি প্রতিটি ক্ষণ। সেই ব্যস্ততায় বিষন্ন মনের ঠাঁই নেই।

বিজ্ঞাপন

আমরা এখন আবহাওয়ার খবর নিয়ে বাড়ি থেকে বের হই। এক সপ্তাহ পরে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করলে অন্তর্জালে দেখে নিই কেমন থাকবে সেই সময়কার আবহাওয়া।

আমাদের উচ্চ ক্ষমতাসম্পন্ন যন্ত্র আছে, আমরা বৃষ্টির পরিমাপ করতে পারি, আমরা আদ্রতা মাপতে পারি, সকালেই আমরা বলে দিতে পারি বিকেলের বৃষ্টির গতিবেগ কেমন থাকবে।

ক্যালেন্ডারের হিসেবে আজ মঙ্গলবার তারিখটা হলো ৮ শ্রাবণ। এই দিনে দেশের ফরিদপুর, খুলনা ও যশোর অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে শ্রাবণের মান রাখতে দেশের কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। যেমন রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট, ঢাকা ও বরিশালের কিছু কিছু স্থানে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

রাজধানীতে আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াস। তাই যদি কিছুটা বৃষ্টি হয় তাহলে স্বস্তি আসতে পারে। তবে গরম যে খুব কমে যাবে তা না। গরমও থাকবে সঙ্গে বৃষ্টিও হতে পারে, এই আর কি।

সারাদিন আকাশে থাকবে মেঘের আনাগোনা। সন্ধ্যার পর তাপমাত্রা কমতে শুরু করবে। রাতটা হবে তুলনামূলক আরামের।

সবার দিন ভালো কাটুক। বিষন্ন মন দূরে থাকুক।

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন