বিজ্ঞাপন

বাধ্যতামূলক করা হলো ছোট ব্যবসায়ীদের ভ্যাট নিবন্ধন

July 23, 2019 | 2:46 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ১৬১টি পণ্য উৎপাদন, সরবরাহ ও সেবার ক্ষেত্রে ছোট ব্যবসায়ীদের ভ্যাট নিবন্ধন নেওয়া বাধ্যতামূলক করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গত রোববার (২১ জুলাই) এনবিআর এক আদেশে এই তথ্য জানিয়েছে। আদেশটি চলতি বছরের ১ জুলাই থেকে কার্যকর হয়েছে বলেও জানানো হয়েছে।

বিজ্ঞাপন

আদেশে বলা হয়েছে, রেস্তোরাঁ, মিষ্টির দোকান, আসবাব বিক্রেতা, কোচিং সেন্টার, শরীরচর্চা কেন্দ্র (জিম), বিউটি পার্লার, মোটর ওয়ার্কশপ, ডেকোরেটরের দোকান, যানবাহন ভাড়া প্রদানকারী ব্যবসা প্রতিষ্ঠান, সিমেন্ট, সিরামিক পণ্য, ফ্রিজ, টেলিভিশনসহ ইলেকট্রনিক পণ্য, স্যানিটারি ওয়্যারকে ভ্যাট নিবন্ধন নিয়েই তাদের ব্যবসা শুরু করতে হবে।

এনবিআর সুপারশপের সংজ্ঞা নির্ধারণ করেছে এভাবে, এসি-ননএসি কিংবা আয়তন যা–ই হোক না কেন, আধুনিক বিজ্ঞানসম্মত প্রযুক্তি ব্যবহার করে স্বাস্থ্যসম্মত, জীবাণুমুক্ত ও প্রিজারভেটিভবিহীনভাবে মাছ-মাংস, চাল–ডাল, শাকসবজি, ফলমূলসহ গৃহস্থালির ও মনোহারি পণ্য বিক্রি করা হয়, এমন দোকান।

এনবিআরের এই আদেশের ফলে ব্যবসা প্রতিষ্ঠানের বেচাকেনা যাই হোক না কেন মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট নিবন্ধন নিয়ে নিয়মিত রিটার্ন দিতে হবে। স্বয়ংক্রিয়ভাবে হিসাব রাখতে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রার (ইসিআর) বা ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস বসাতে হবে।

বিজ্ঞাপন

নতুন ভ্যাট আইনে ৫০ লাখ টাকা পর্যন্ত বার্ষিক টার্নওভার বা লেনদেন হলে ভ্যাট থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এ ধরনের ব্যবসায় প্রতিষ্ঠানকে ভ্যাট নিবন্ধনও নিতে হবে না। আইন চালুর কয়েক দিন পরই সিদ্ধান্ত পরিবর্তন করেছে এনবিআর। অর্থাৎ ভ্যাট ফাঁকি রোধে এনবিআর ছোট ব্যবসায়ীদেরও ভ্যাট নিবন্ধন বাধ্যতামূলক করলো।

এ বিষয়ে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন সারাবাংলাকে বলেন, নতুন করে এনবিআর যে আদেশ দিয়েছে সে বিষয়ে আমরা কিছুই জানি না। ৫০ লাখ টাকার নিচে টার্নওভার যাদের তারা ভ্যাট মুক্ত। আর ক্ষুদ্র ব্যবসায়ীদের পক্ষে ইএফডি দোকানে বসানো সম্ভব নয়। সুতরাং আমরা এ বিষয়ে কিছুই জানি না।

সারাবাংলা/এসজে/জেএএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন