বিজ্ঞাপন

নৌপরিবহন মন্ত্রণালয়ের ‘বঙ্গবন্ধু নদীপদক’ ঘোষণা

July 23, 2019 | 4:01 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: বাংলাদেশের নদ-নদী পরিস্কার-পরিচ্ছন্ন রাখা, দখলরোধ এবং শিল্পকারখানার বর্জ্যের দূষণরোধে বিশেষ অবদানের জন্য ‘বঙ্গবন্ধু নদীপদক’ ঘোষণা করেছে নৌ-পরিবহন মন্ত্রণালয়। আগামী ৪ আগস্টের মধ্যে এই পদকের জন্য আবেদন জমা দেওয়ার সময়ও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নদীর তীরে ও ভেতরে অবৈধ অবকাঠামো নির্মাণসহ নদী ভরাটরোধ, স্বাভাবিক গতিপ্রবাহ রক্ষায় সহায়তা, নদীকে নৌ-চলাচলে উপযোগী করে এর বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত করা এবং নদীকে দূষণমুক্ত করে স্বাভাবিক রূপে ফিরিয়ে আনার বিষয়ে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য আবেদন নেওয়া হবে। এসব কাজে নিয়োজিত প্রতিষ্ঠান/ব্যক্তিকে ‘বঙ্গবন্ধু নদী পদক‘ দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নদী দূষণরোধ কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত প্রতিষ্ঠান/ব্যক্তিকে উপজেলা, জেলা অথবা নৌপরিবহন মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে নির্ধারিত ফরম সংগ্রহ করে আগামী ৪ আগস্টের মধ্যে আবেদন জমা দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। সংশ্লিস্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে এ আবেদনপত্র জমা দিতে হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয় পর্যায়ে পদকপ্রাপ্তরা আঠার ক্যারেট মানের ৫০ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, নগদ ৭৫ হাজার টাকা ও সার্টিফিকেট পাবেন। এছাড়া বিভাগীয় পর্যায়ে ব্যক্তি/প্রতিষ্ঠান, সরকারি, বেসরকারি ও স্বায়ত্বশাসিত সংস্থাকে বিশেষ অবদানের জন্য ১৮ আঠার ক্যারেট মানের ৩০ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, নগদ ৫০ হাজার টাকা ও সার্টিফিকেট প্রদান করা হবে। বিভাগীয় পর্যায়ে একটি করে মোট আটটি এবং জাতীয় পর্যায়ে তিনটি পদক প্রদান করা হবে।

পদক প্রদান সংক্রান্ত নির্দেশিকা অনুযায়ী, উপজেলা, জেলা, বিভাগীয় এবং জাতীয়/কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে। প্রতিবছর সেপ্টেম্বর মাসে কিংবা সুবিধামত সময়ে ‘বিশ্ব নৌদিবস’-এর দিন পদক দেওয়া হবে। নৌপরিবহন মন্ত্রণালয় পুরস্কারের সংখ্যা ও মূল্যমান বাস্তবতা অনুযায়ী পরিবর্তন করতে পারবে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী ‘বঙ্গবন্ধু নদীপদক নীতিমালা-২০১৯’ অনুমোদন করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন