রবিবার ১৯ জানুয়ারি, ২০২০ ইং

সিঙ্গাপুরে জব্দ ৩০০ হাতির দাঁত

জুলাই ২৩, ২০১৯ | ৭:৫৯ অপরাহ্ণ

বিচিত্রা ডেস্ক

আফ্রিকার দেশ কঙ্গো থেকে ভিয়েতনামে পাচারকালে সিঙ্গাপুরে আটক করা হয়েছে বিপুল পরিমাণে হাতির দাঁত। উদ্ধার করা দাঁতগুলো ৩০০ হাতি থেকে সংগ্রহ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এগুলোর ওজন ৯ টনের কাছাকাছি। এটাই জব্দ হওয়া হাতির দাঁতের সর্ববৃহৎ চালান। এছাড়া, একই জাহাজে পাওয়া গেছে পেনগোলিনের ১১ টন অঙ্গ-প্রত্যঙ্গ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ জুলাই) সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে একথা বলা হয়।

বিজ্ঞাপন

জব্দ হওয়া হাতির দাঁত ও পেনগোলিনের অঙ্গ-প্রত্যঙ্গ। কর্তৃপক্ষ জানিয়েছে , কনটেইনার থেকে জব্দ এসব অঙ্গ-প্রত্যঙ্গ ধ্বংস করা হবে

সিঙ্গাপুর বন্দরের তথ্যমতে, আটক কনটেইনারগুলোতে কাঠ পরিবহনের কথা বলে হাতির দাঁত ও পেনগোলিনের অঙ্গ-প্রত্যঙ্গ পাচার করা হচ্ছিল। উদ্ধার করা হাতির দাঁতের মূল্য ১ কোট ২৯ লাখ মার্কিন ডলার । অপরদিকে পেনগোলিনের অঙ্গ-প্রত্যঙ্গের বাজারমূল্য ৩ কোটি ৫৭ লাখ মার্কিন ডলার। প্রায় দুই হাজার পেনগোলিন থেকে ওসব সংগ্রহ করা হয়।

পেনগোলিন

পেনগোলিন পৃথিবীর সবচেয়ে পাচার হওয়া প্রাণীগুলোর একটি। খাবার ছাড়াও কোথাও কোথাও চিকিৎসার কারণে প্রাণীটি পাচারের শিকার হয়। অপরদিকে হাতির দাঁত দিয়ে নানা রকম জুয়েলারি পণ্য তৈরি করা হয়। আফ্রিকায় হাতির সংখ্যা কমতে থাকায় ১৯৮৯ সাল থেকে প্রাণীটির অঙ্গ-প্রত্যঙ্গ বিক্রি নিষিদ্ধ করা হয়।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন