বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের ৬শ কর্মী ছাঁটাই

July 23, 2019 | 8:58 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

চীনের টেক জায়ান্ট হুয়াওয়ে অন্তত ৬শ কর্মীকে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত নিয়েছে। যুক্তরাষ্ট্রে কোম্পানিটির গবেষণাকেন্দ্র ফিউচারওয়ে থেকে এসব কর্মী ছাঁটাই করা হবে। সংবাদ সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, সিলিকন ভ্যালির ফিউচারওয়েতে কর্মরত ৮৫০ কর্মীর মধ্যে দুই-তৃতীয়াংশ কর্মী তাদের চাকরি হারাবেন। যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের মোট ১৫’শ কর্মী রয়েছেন।

বিজ্ঞাপন
আলোচিত ভাঁজ করা ফোনের উদ্বোধন তিন মাস পেছাল হুয়াওয়ে

সোমবার (২২ জুলাই) হুয়াওয়ে বিবৃতিতে জানায়, ফিউচারওয়ে টেকনোলজি ৬শ’র বেশি কর্মীসংখ্যা কমাবে। ২২ জুলাই থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

গতবছরও বিভিন্ন বিশ্ববিদ্যালয়কে নিয়ে করা প্রযুক্তি গবেষণাতে ফিউচারওয়ে ৫ কোটি ১০ লাখ ডলার বিনিয়োগ করেছে। টেলিকমিউনিকেশন, ৫জি নেটওয়ার্ক, ভিডিও ও ক্যামেরা প্রযুক্তিতে ফিউচারওয়ে ২১০০ পেটেন্ট দাখিল করে।

‘হুয়াওয়ের বিরুদ্ধে পুরো আমেরিকান জাতিকে লেলিয়ে দেওয়া হয়েছে’

মার্কিন নিষেধাজ্ঞার পর এই প্রথম বড় ধরনের কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল হুয়াওয়ে। চলতি বছরের মে মাসে নজরদারি সন্দেহে হুয়াওয়েকে কালো তালিকায় ফেলে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে জুলাইতে মার্কিন বাণিজ্যমন্ত্রী উইলবার রস জানান, জাতীয় নিরাপত্তার জন্য হুমকি না হলে মার্কিন কোম্পানিগুলোকে হুয়াওয়ের সঙ্গে কাজ করার লাইসেন্স দেওয়া হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন