বিজ্ঞাপন

পাস্তুরিত দুধ নিয়ে তিন সংস্থার প্রতিবেদন হাইকোর্টে

July 23, 2019 | 9:39 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশনের (বিএসটিআই) লাইসেন্সকৃত সব ব্র্যান্ডের পাস্তুরিত দুধে অ্যান্টিবায়োটিক ও ডিটারজেন্টসহ বিভিন্ন ক্ষতিকর উপাদান আছে কি না সে বিষয়ে তিনটি প্রতিষ্ঠানের ল্যাবের পরীক্ষা প্রতিবেদন হাইকোর্টে দাখিল করা হয়েছে।

বিজ্ঞাপন

তবে এ প্রতিবেদনগুলো হলফনামা আকারে দাখিল করতে সময় চাওয়ায় মঙ্গলবার (২২ জুলাই) বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ শুনানি বুধবার পর্যন্ত মুলতবি রেখেছেন।

এদিকে আদালত নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে তাদের পরীক্ষার প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন।

সংস্থা তিনটি হলো- বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর), আইসিডিডিআর বি এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (সাভার)। এছাড়া জনস্বাস্থ্য ইনস্টিটিউটের ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি প্রতিবেদন দাখিল করার জন্য সময় চেয়েছে।

বিজ্ঞাপন

মামলার শুনানিতে বিএসটিআই’র পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার সরকার এম আর হাসান ও রিট আবেদনকারীর পক্ষে ছিলেন ব্যারিস্টার অনিক আর হক ও ব্যারিস্টার মো. তানভির আহমেদ। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষে ছিলেন ব্যারিস্টার মুহাম্মদ ফরিদুল ইসলাম।

গত ১৪ জুলাই এক আদেশে বিএসটিআইয়ের লাইসেন্সকৃত সব ব্র্যান্ডের পাস্তুরিত দুধে অ্যান্টিবায়োটিক ও ডিটারজেন্টসহ বিভিন্ন ক্ষতিকর উপাদান আছে কিনা তা এক সপ্তাহের মধ্যে পরীক্ষা করতে চারটি ল্যাবে নির্দেশ দেন হাইকোর্ট।

চারটি ল্যাব হলো ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, ইন্টারন্যাশনাল সেন্টার ফরডাইরিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ (আইসিডিডিআর বি) এবং সাভারের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের গবেষণাগার।

বিজ্ঞাপন

গত বছরের ১৬ মে বাণিজ্যিকভাবে পাস্তুরিত দুধ সম্পর্কে ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়েরিয়াল ডিজিস রিসার্চ, বাংলাদেশ’র (আইসিডিডিআর,বি) একটি গবেষণা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়।

ওই প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে রিট করেন আইনজীবী মো. তানভীর আহমেদ।

সারাবাংলা/ এজেডকে/জেডএফ 

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন