সোমবার ২৬ আগস্ট, ২০১৯ ইং , ১১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

মেঘ, রোদ আর তাপপ্রবাহের দিন

জুলাই ২৪, ২০১৯ | ৯:৪৯ পূর্বাহ্ণ

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

গতকাল আমাকে একজন বলছিলেন, ‘এ কেমন দিন আসলো বলতে পারো? শ্রাবণে বৃষ্টি পড়ে না! গরমে হাঁসফাঁস লাগে।’

আসলেই তো, এ কেমন শ্রাবণ! বাড়ি থেকে বের হলেই যেন গরমে ঝলসে যেতে হয়। বাড়িতেও যে খুব আরাম তা না, সেদ্ধ হতে হয় ছায়ার মধ্যে বসে। এই আর কী!

অবশ্য শ্রাবণের দোষ দেব কেন? প্রকৃতির ভারসাম্য তো আমরাই নষ্ট করেছি। ইচ্ছা মতো গাছ কেটেছি, কাঁচ দিয়ে বানিয়েছি প্রতিটি সুউচ্চ ভবন, সেখানে বসিয়েছি শীত ও তাপ নিয়ন্ত্রণের যন্ত্র। সেই যন্ত্র ঘরের ভেতর তো ঠাণ্ডা করেছে, কিন্তু একইসঙ্গে উষ্ণ করেছে চারপাশ।

প্রকৃতিকে ক্ষতবিক্ষত করে, জলবায়ুর ভারসাম্য নষ্ট করে দিয়ে এখন আমরাই উল্টো তাদের দোষারোপ করি। শ্রাবণে বৃষ্টি নেই কেন? শীতে ঠাণ্ডা নেই কেন কিংবা গ্রীষ্মে ঝড়ো বাতাস নেই কেন?

বিজ্ঞাপন

কী অদ্ভুত দ্বিচারিতা আমাদের!

সে যাই হোক, সকাল সকাল মন খারাপের কথা না বলে আসুন শুনি কিছু মন ভালো করার মতো কথা।

পর সমাচার এই যে, খুশির খবর হলো আজ বুধবার (২৪ জুলাই) রাজধানীর আবহাওয়া তুলনামূলক ঠাণ্ডা থাকবে। মানে গত কয়েকদিনের তুলনায় কিছুটা গরম কমবে আজ। তাই বলে ঠাণ্ডা হয়ে যাবে পরিবেশ এটা ভাবার কোনো কারণ নেই। উপগ্রহের হিসেবে সর্বোচ্চ তাপমাত্রা উঠবে ৩২ ডিগ্রি সেলসিয়াসে। আকাশে মেঘ থাকবে, রোদও থাকবে। আর রয়েছে বজ্রপাতের সম্ভাবনা। দুপুরের দিকে কিছুটা বৃষ্টি হতে পারে আবার নাও পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে দেশের চুয়াডাঙ্গা, যশোর ও খুলনা অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং সেটা অব্যাহত থাকতে পারে।

দেশের কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা আছে। সেটা ভারীও হতে পারে।

এই তো।

আজ এ পর্যন্তই। সবার দিন সুন্দর কাটুক, এটাই কামনা।

ছবি: জিমি আমির

সারাবাংলা/এসএমএন  

Advertisement
বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন