বিজ্ঞাপন

আইনের শাসন প্রতিষ্ঠায় বাংলাদেশের প্রচেষ্টা প্রসংশনীয়: আঁলা বেরসে

February 5, 2018 | 5:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: ‘অনেক বাধা সত্ত্বেও বাংলাদেশ গণতন্ত্রকে আরও শক্তিশালী করতে এবং আইনের শাসন প্রতিষ্ঠা করতে যে প্রচেষ্টা অব্যাহত রেখেছে সুইজারল্যান্ড তা গুরুত্ব দেয়। কেননা গণতন্ত্র এবং আইনের শাসন দুই দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্কের মূল ভিত্তি। এক্ষেত্রে বাংলাদেশ প্রশংসার দাবিদার।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সোমবার বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠকে এমন মন্তব্য করেন সফররত সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি আঁলা বেরসে। দ্বিপক্ষীয় বৈঠক শেষে সুইজারল্যান্ডের বাংলাদেশ মিশন থেকে পাঠানো এক বার্তায় এই তথ্য জানান হয়।

আঁলা বেরসে সোমবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের টাইগার গেটে পৌঁছালে শেখ হাসিনা সুইস রাষ্ট্রপতিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। টাইগার গেটের আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিমুল হলে একান্ত বৈঠকে বসেন রাষ্ট্রপতি আঁলা বেরসে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

এরপর চামেলী হলে দুই দেশের প্রতিনিধিদের নিয়ে দ্বিপক্ষীয় বৈঠক করেন রাষ্ট্রপতি আঁলা বেরসে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বার্তায় বলা হয়, রোহিঙ্গা সঙ্কট মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করেছেন সফররত রাষ্ট্রপতি। রোহিঙ্গাদের সহায়তার জন্য এ সময় আরও ১২ মিলিয়ন সুইস ফ্রাঙ্ক অনুদানের ঘোষণা দেন আঁলা বেরসে।

আঁলা বেরসে বলেন, দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চার দশকেরও বেশি সময় ধরে। এই সম্পর্ককে আরও শক্তিশালী করতে সুইজারল্যান্ড প্রতিজ্ঞাবদ্ধ। উন্নয়ন ও বাণিজ্য খাতে বাংলাদেশের সঙ্গে আরও গভীর সম্পর্ক গড়তে চাই।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং দারিদ্র বিমোচনে বাংলাদেশ যেভাবে সফলতার সঙ্গে এগিয়ে যাচ্ছে তা প্রশংসনীয়। সবুজ অর্থনীতি তথ্য প্রযুক্তি খাতসহ একাধিক বিষয়ে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সম্পর্ক আরও এগিয়ে নেয়ার সুযোগ রয়েছে।

সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ গণতন্ত্রকে আরও শক্তিশালী করতে এবং আইনের শাসন প্রতিষ্ঠায় যে প্রচেষ্টা অব্যাহত রেখেছে সুইজারল্যান্ড তা গুরুত্ব দেয়। কেননা গণতন্ত্র এবং আইনের শাসন দুই দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্কের মূল ভিত্তি। এই নীতিতে সুইজারল্যান্ড বাংলাদেশ সরকার, সুশীল সমাজ এবং বেসরকারি সংস্থাগুলোর সঙ্গে কাজ করে যাবে।

সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি আঁলা বেরসে চারদিনের সফরে রোববার দুপুরে বাংলাদেশে এসেছেন। আঁলা বেরসের সফরের মধ্য দিয়ে এটাই হচ্ছে কোনো সুইস রাষ্ট্রপতির প্রথমবারের মতো বাংলাদেশ সফর।
রাষ্ট্রপতি আব্দুল হামিদ সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি আঁলা বেরসেকে গতকাল রোববার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ফুলেল শুভেচ্ছায় স্বাগত জানান।

সুইজারল্যান্ডের রাষ্ট্রপতির সম্মানে রাষ্ট্রপতি আব্দুল হামিদ সোমবার নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমএ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন