বিজ্ঞাপন

শান্তি প্রস্তাব নিয়ে তালেবানদের কাছে যেতে চান ইমরান খান

July 24, 2019 | 12:32 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম রাষ্ট্রীয় সফরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার (২৩ জুলাই) তিনি যুক্তরাষ্ট্রের পিস ইন্সটিটিউটে এক আলোচনায় বলেন, দেশে ফিরেই শান্তি আলোচনার প্রস্তাব নিয়ে তালেবানদের কাছে যেতে চান। ১৮ বছর ধরে আফগানিস্তানে চলমান যুদ্ধের অবসান ঘটানোই হবে তার এ সফরের লক্ষ্য। খবরে জানিয়েছে এশিয়ান করেসপন্ডেন্ট।

বিজ্ঞাপন

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁকে হোয়াইট হাউজে অতিথি হিসেবে বরণ করে নেন।

ইমরান খান আরও বলেন, আগে তিনি আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সাথে আলোচনা করেছেন। এ পর্যায়ে সরকারের সাথে শান্তি আলোচনায় বসতে তিনি তালেবানদের কাছে বার্তা নিয়ে যাবেন। নির্বাচনে বিজয়ী হবার পরই (জুলাই ২০১৮) তিনি তালেবান নেতাদের সাথে যোগাযোগ করেছিলেন কিন্তু কাবুলের পরিবেশ অনুকূলে না থাকায় সেসময় বৈঠকে বসা যায় নি।

কয়েকদফা তালেবানের পক্ষ থেকে ইমরান খানের সাথে যোগাযোগ করলে তিনি তাদেরকে সামরিক পদ্ধতিতে কোন সমাধান সম্ভব নয় বলে জানিয়েছিলেন।

বিজ্ঞাপন

এদিকে, মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এর সাথে ইমরান খানের সাক্ষাতের পর তিনি বলেছেন, আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ায় পাকিস্তানকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

কিন্তু ইমরান খান তাঁকে জানিয়েছেন, এ প্রক্রিয়া অতটা সহজ হবে না। কারণ তালেবানের কেন্দ্রীয় কমাণ্ড এখন কয়েকটি ভাগে বিভক্ত। তবে সেপ্টেম্বরে আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনে তালেবানদের অংশ নেবার সুযোগ দিলে হয়তো পরিস্থিতি অন্যরকমও হতে পারে।

গত ৯ জুলাই থেকে কাতারের দোহায় চলমান শান্তি আলোচনা কোন রকম ফলাফল ছাড়াই শেষ হবার পর, আফগানিস্তানে নিযুক্ত মার্কিন শান্তি আলোচনার সূত্রধর জালমে খালিলাজাদ আবারও দোহায় তালেবানের সাথে এক বৈঠকে বসতে যাচ্ছেন।

বিজ্ঞাপন

তার আগে তালেবানের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, এই মুহূর্তে আফগান সরকারের সাথে সরাসরি আলোচনার কোন সম্ভাবনা নেই।

তবে, ১৯৯০ সালে তালেবানের উত্থানের সময় পাকিস্তান খুব বড় ভূমিকা রেখেছিল। সেই সূত্রে চলমান শান্তি আলোচনার মধ্যস্থতাকারী হিসেবে পাকিস্তানের প্রধানমন্ত্রী  ইতিবাচক ফলাফল এনে দিতে পারবেন বলে ওয়াশিংটনের পক্ষ থেকে মনে করা হচ্ছে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন