বিজ্ঞাপন

পাস্তুরিত দুধ পরীক্ষার প্রতিবেদনের পরবর্তী শুনানি ২৮ জুলাই

July 24, 2019 | 1:05 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পাস্তুরিত দুধ পরীক্ষার প্রতিবেদনের পরবর্তী শুনানি ২৮ জুলাই ঠিক করে দিয়েছেন হাইকোর্ট। বিএসটিআইয়ের লাইসেন্সকৃত বিভিন্ন কোম্পানীর পাস্তুরিত দুধের নমুনা পরীক্ষা করে চার প্রতিবেদনের বিষয়ে শুনানির নতুন এই তারিখ দেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

উভয়পক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার (২৪ জুলাই) বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ দিন ঠিক করেন।

আদালতের নির্দেশে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের ল্যাবরেটরি, আইসিডিডিআরবির ল্যাবরেটরি, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের (সাভার) ল্যাবরেটরি ও জনস্বাস্থ্য ইনস্টিটিউটের ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি পরীক্ষা করে প্রতিবেদন দেয়। ওই প্রতিবেদনগুলোর উপর পরবর্তী শুনানির জন্য আদালত এ দিন ঠিক করে দেন।

আদালতে বিএসটিআইয়ের পক্ষে ছিলেন ব্যারিস্টার সরকার এম আর হাসান। অন্যদিকে রিটের পক্ষে ছিলেন রিটকারী ব্যারিস্টার অনিক আর হক ও আইনজীবী মো. তানভীর আহমেদ।

বিজ্ঞাপন

গত ১৪ জুলাই বিএসটিআইয়ের লাইসেন্সকৃত পাস্তুরিত দুধের নমুনা পরীক্ষা করে চারটি ল্যাব প্রতিষ্ঠানকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে ওই সব ল্যাবে দুধের অ্যান্টিবায়োটিক, ডিটারজেন্ট, এসিডিটি, ফরমালিন ও অন্যান্য ব্যাকটেরিয়ার উপস্থিতি আছে কিনা তা পরীক্ষা করার নির্দেশ দেন। এছাড়াও ওই প্রতিবেদন পৃথক পৃথকভাবে আদালতে দাখিল করতে বলা হয়।

ওই আদেশের পর গতকাল তিনটি প্রতিবেদন হাইকোর্টে দাখিল করা হয়। আজকে আরেকটি প্রতিবেদন দাখিল করা হয়।

পাস্তুরিত দুধ নিয়ে ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়াল ডিজিস রিসার্চ, বাংলাদেশের (আইসিডিডিআরবি) গবেষণা প্রতিবেদন বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে বলা হয়, বাজারে থাকা ৭৫ শতাংশ পাস্তুরিত দুধেই ভেজাল ধরা পড়ছে, যা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকি। এই প্রতিবেদন যুক্ত করে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/জেএএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন