বিজ্ঞাপন

মশার ওষুধ কাজ করছে না দেখেই এত ডেঙ্গু রোগী: স্বাস্থ্যমন্ত্রী

July 24, 2019 | 5:04 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সিটি করপোরেশনের মশার ওষুধ কার্যকর হয়নি বলেই ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা এত বেশি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বুধবার (২৪ জুলাই) দুপুরে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল পরিদর্শনকালে সাংবাদিকদের একথা বলেন তিনি।

বিজ্ঞাপন

ডেঙ্গু প্রতিরোধে আরও কার্যকর ওষুধ ব্যবহার করা উচিত জানিয়ে মন্ত্রী বলেন, এখন ডেঙ্গুর ধরন পাল্টে গেছে। তাই ডেঙ্গুমুক্ত থাকতে আরও কার্যকরী ওষুধের প্রয়োজন।

মশার ওষুধ কাজ না করায় ডেঙ্গুর এমন প্রাদুর্ভাব কি না এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, হ্যাঁ মশার ওষুধ কাজ করেনি দেখেই এবার ডেঙ্গু বেশি বলে মনে করি।

এক্ষেত্রে স্বাস্থ্যমন্ত্রণালয় মশার ওষুধ পরীক্ষা করবে কি না সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা স্বাস্থ্যমন্ত্রণালয়ের কাজ নয়। সংশ্লিষ্ট  মন্ত্রণালয় এ বিষয়ে ভেবে দেখবে।

বিজ্ঞাপন

এসময় মন্ত্রীর সঙ্গে ছিলেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক আবুল কালাম আজাদ। তিনি বলেন, স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুসারে দেখা যায় ১০ হাজার ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপতালে ভর্তি আছেন। সারাদেশে যেখানেই ডেঙ্গু রোগী ভর্তি থাকুক না কেন তাদের সর্বোচ্চ চিকিৎসাসেবা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্বাস্থ্য অফিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার আরেক গবেষণায় সাড়ে তিন লাখ ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী বাংলাদেশে আছে  সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অধিদফতরের পরিচালক বলেন, জ্বর হলেই অনেকে বিভিন্ন হাসপাতালে যাচ্ছেন। তারা ভাবছেন তারা ডেঙ্গু রোগী। তবে তা নয়, অনেকেই প্রাথমিক চিকিৎসা নিয়ে বাসায় ফিরে যাচ্ছেন।

সারাবাংলা/এসবি/ এনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন