বিজ্ঞাপন

শিল্পকলায় দুই দিনের মালহার উৎসব

July 24, 2019 | 6:10 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় অনুষ্ঠিত হতে যাচ্ছে মালহার উৎসব। বাংলাদেশ ও ভারতের শিল্পীরা তাল-লয়, সুর ও মূর্ছনা ছড়াবেন ২৬ ও ২৭ জুলাই। এই দুইদিন সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে শুরু হবে এই আয়োজন।

বিজ্ঞাপন

উৎসবে যারা সংগীত পরিবেশন করবেন তারা হলেন শায়নি সেন্ধে, পন্ডিত দেবজ্যোতি বোস, পন্ডিত শুভঙ্কর ব্যানার্জী, পন্ডিত কুশল দাস এবং বাংলাদেশ থেকে প্রিয়াঙ্কা গোপ।

শায়নি সেন্ধে ধ্রুপদি সংগীতশিল্পী। সংগীতে তার হাতেখড়ি ছয় বছর বয়সেই। গানের জন্য পেয়েছেন সংগীত নাটক একাডেমি পুরস্কার, উস্তাদ বিসমিল্লাহ খাঁ যুব পুরস্কারসহ আরও অনেক পুরস্কার। বেশ কয়েকটি অ্যালবামও রয়েছে তার। ভারতসহ বিভিন্ন দেশে নিয়মিত কনসার্ট করেন শায়নি সেন্ধে।


আরও পড়ুন :  মারভেল থেকে আসছে বধির আর এশিয়ান সুপারহিরো সঙ্গে অ্যাঞ্জেলিনা


পন্ডিত কুশল দাস সেতার বাজান। পন্ডিত গুরুদের কাছে শিক্ষা নিয়ে নিজেও পন্ডিত হয়েছেন সিতার বাদনে। অল ইন্ডিয়া রেডিও ও টেলিভিশনে কুশল দাস প্রথম সারির শিল্পী।

বিজ্ঞাপন

সরোদ বাদনে থাকবেন পন্ডিত দেবজ্যোতি বোস। বহু পুরস্কার পেয়েছেন তিনিও। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীনে পৌঁছে দিয়েছেন সরোদের সুর। চলচ্চিত্রের জন্য সুরও করেছেন দেবজ্যোতি বোস।

চার বছর বয়স থেকেই তবলায় ছিল তার আঙুল। আর এখন তবলা বাজে তার আঙুলের ইশারায়। তবলায় থাকবেন পন্ডিত শুভঙ্কর ব্যানার্জী। অনেক পন্ডিতের সংস্পর্শ পাওয়ার সুযোগ হয়েছে তার। যাদের মধ্যে পন্ডিত রবিশংকর, উস্তাদ আমজাদ আলী খান, পন্ডিত হরিপ্রসাদ চৌরাশিয়া অন্যতম। বিভিন্ন দেশের বড় বড় আয়োজনে তবলা বাদন পরিবেশন করেছেন শুভঙ্কর ব্যানার্জী।

বাংলাদেশের প্রিয়াঙ্কা গোপ রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে সংগীতে মাস্টার্স শেষ করে যোগ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগে। দেশের বিভিন্ন টেলিভিশন চ্যানেলে নিয়মিত গান করেন তিনি। এছাড়াও বাংলাদেশ বেতারের প্রথম সারির শিল্পী প্রিয়াঙ্কা গোপ।

বিজ্ঞাপন

দুই দিনের আয়োজন সবার জন্য উন্মুক্ত। মালহারিউৎসবের আয়োজন করেছে ঢাকার ভারতীয় হাইকমিশন।

সারাবাংলা/পিএ/পিএম


আরও পড়ুন :

.   ২৫ বছর পর আবারও পুলিশ

.   ইতিহাস গড়া ‘দ্য লায়ন কিং’ আসছে ঢাকায়

.   হৃত্বিকের নায়িকা মিলছে না

.   এবার নারায়ণগঞ্জে আধুনিক সিনেমা হল ‘সিনেস্কোপ’

.   গুজব সচেতনায় মাঠে নামলেন তারকারা

.   ‘সাপলুডু’র প্রথম পোস্টার

.   ১৪ চলচ্চিত্রের অনুদান স্থগিত চেয়ে চার নির্মাতার রিট

.   চলচ্চিত্রের কল্যাণে শাকিবের আহ্বান


Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন