বিজ্ঞাপন

মনসুর আলীতে ডেঙ্গু রোগীর সংখ্যা ৩৬, সরকারি হিসেবে শূন্য

July 26, 2019 | 5:57 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর উত্তরায় অবস্থিত বেসরকারি হাসপাতাল শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতাল। সরেজমিনে দেখা যায় হাসপাতালটিতে ৩৬ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন। কিন্তু স্বাস্থ্য অধিদফতরের হিসেবে দেখা যায়, হাসপাতালটিতে কোনো রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন নেই। শুধু দৈনিক হিসেবেই নয়, ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ২৫ জুলাই পর্যন্ত এই হাসপাতালে কোনো ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন ছিল না বলে জানানো হয় সরকারি প্রতিবেদনটিতে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৫ জুলাই) স্বাস্থ্য অধিদফতর থেকে দেওয়া এক দৈনিক প্রতিবেদনে দেখা যায়, ২৪ ঘণ্টায় বাংলাদেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত ৫৪৭ জন নতুন রোগী ভর্তি হয়েছেন।

বৃহস্পতিবার (২৫ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের দৈনিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। রিপোর্টটিতে বুধবার (২৪ জুলাই) সকাল ৮ থেকে বৃহস্পতিবার (২৫ জুলাই) সকাল ৮ পর্যন্ত এই ২৪ ঘণ্টার হিসাব তুলে ধরা হয়।

সরেজমিনে এই হাসপাতাল ঘুরে বিভিন্ন বেডে দেখা যায়, ডেঙ্গু রোগীরা এখানে চিকিৎসাধীন আছেন। হাসপাতাল কর্তৃপক্ষ জানান, সম্প্রতি ডেঙ্গু আক্রান্ত হয়ে অনেক রোগীই হাসপাতালটিতে ভর্তি হচ্ছেন। শুধুমাত্র ২৩ জুলাই থেকে ২৫ জুলাই পর্যন্ত সময়ে এ হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৩৬।

বিজ্ঞাপন

এই বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা যায়, স্বাস্থ্য অধিদফতরে রিপোর্ট পাঠানোর বিষয়ে  তারা কেউই অবগত নন।

ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন থাকলেও সরকারি হিসেবে সংখ্যাটা শূন্য হওয়ার বিষয়ে হাসপাতালটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. মো. বাশিদুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘পূর্বে সিটি করপোরেশন থেকে খবর নেওয়া হতো। কিন্তু এই মৌসুমে এখনো কোনো আপডেট কেউ নিতে আসেননি। আজকেই আমরা স্বাস্থ্য অধিদফতর থেকে একটা ফরম পেয়েছি যেটা প্রতিদিনের আপডেট সহকারে পাঠানো হবে এখন থেকে।’

তিনি আরও  বলেন, ‘আমাদের হাসপাতালে প্রতিদিনই ডেঙ্গু আক্রান্ত হয়ে রোগীরা ভর্তি হচ্ছেন। আমরা চেষ্টা করছি হাসপাতালে বিভিন্ন স্থানে বেড বাড়ানোর জন্য যাতে আমরা আরও বেশি ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে পারি।’

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারি পরিচালক ডা. আয়শা আক্তার সারাবাংলাকে বলেন, ‘সকল সরকারি ও বেসরকারি হাসপাতালে প্রতিদিনের রিপোর্ট আপডেট করতে আমরা অনেক আগে থেকেই বলে আসছি। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ বিভিন্ন কারণ দেখিয়ে সেটা সময়মতো পাঠাচ্ছিলেন না। তাই এই বিষয়ে সকল হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে একটি মিটিং করা হয়। সকল হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে আবারও ফরম পাঠানো হয়েছে। আশা করছি, পরবর্তীতে উনারা প্রতিদিনের রিপোর্টই আপডেট করে দেবেন।’

সর্বশেষ দেওয়া তথ্য অনুযায়ী, স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে দেওয়া সরকারি প্রতিবেদনে জানানো হয় বৃহস্পতিবার (২৩ জুলাই) পর্যন্ত বাংলাদেশে বিভিন্ন হাসপাতালে ১ জানুয়ারি থেকে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৯২৫৬ জন। এর মধ্যে ৬৯২৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ছাড়পত্র নিয়ে হাসপাতাল ছেড়েছেন সুস্থ হয়ে। বর্তমানে বিভিন্ন হাসপাতালে ২৩২২ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন। রিপোর্টটিতে ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট মৃত্যু সংখ্যা দেখানো হয় ৮ জন। রিপোর্টটিতে মোট ২৪ টি হাসপাতালে কোনো রোগী ভর্তি নেই বলে জানানো হয়।

সারাবাংলা/এসবি/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন