সোমবার ১৯ আগস্ট, ২০১৯ ইং , ৪ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ জিলহজ্জ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

বাংলাদেশে আন্তর্জাতিক আলু সেন্টার হবে: কৃষিমন্ত্রী

জুলাই ২৬, ২০১৯ | ১:৩০ পূর্বাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে আন্তর্জাতিক আলু সেন্টার স্থাপন করা হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, দেশে প্রতিবছরই আলুর উৎপাদন বাড়ছে। আমরা বিশ্বের বিভিন্ন দেশে আলু রফতানির চেষ্টা করছি। আলু উৎপাদনের প্রসার ও বহুবিধ ব্যবহারের লক্ষ্যে দেশে আন্তর্জাতিক আলু সেন্টার স্থাপন করা হবে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) কৃষিমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে আন্তর্জাতিক আলু কেন্দ্রের (আপিসি) আঞ্চলিক সমন্বয়কারী ড. ইউ.এস সিং এর নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধ দলের বৈঠকে তিনি এসব কথা বলেন। এ সময় আলুর লেইট ব্লাইট রোগ নিয়েও কথা হয়।

ড.ইউ.এস সিং বলেন, ভারতেও আলুর অন্যতম সমস্যা লেইট ব্লাইট রোগে। এর পরেও ভারত বিশ্বের মধ্যে অন্যতম চিপস রফতানিকারক দেশ। আই.পি.সি চাচ্ছে বাংলাদেশে একটি কেন্দ্র স্থাপন করতে, যেহেতু পুর্ব এশিয়ায় তেমন আলু চাষ হচ্ছে না। এ প্রস্তাবের প্রেক্ষিতে মন্ত্রী বলেন, কেন্দ্র করার জন্য বাংলাদেশ জমি ও কারিগরি সকল সহায়তা দিবে। আলুর জাত উন্নয়ন ও প্রক্রিয়াজাত করে রফতানির জন্য আন্তর্জাতিক আলু কেন্দ্রের সহায়তা চেয়েছেন কৃষিমন্ত্রী।

বিজ্ঞাপন

চলমান বন্যা পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বন্যার ক্ষতি পুষিয়ে নিতে আক্রান্ত এলাকার কৃষকদের বিনামূল্যে সার ও বীজ দেয়া হবে। এর জন্য ১২০ কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছে।

প্রতিনধি দলে আরও ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের সাবেক পরিচালক ড. এম. এ বারী ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি লুৎফুল হাসান।

সারাবাংলা/ইএইচটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন