বিজ্ঞাপন

১৬ বছর পর ফের মৃত্যুদণ্ডের সিদ্ধান্তে মার্কিন ফেডারেল সরকার

July 26, 2019 | 12:33 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার জানিয়েছেন, হত্যা-ধর্ষণের মতো অপরাধে ৫ জনের মৃত্যুদণ্ড কার্যকরের সিদ্ধান্ত নিয়েছে ফেডারেল সরকার। হত্যার অপরাধে সর্বশেষ ১৬ বছর আগে ২০০৩ সালে ৫৩ বছর বয়সী সেনা লুই জোনস জুনিয়রের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে মোট ২৯টি রাজ্যে শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড এখনো চালু আছে। গত বছরও রাজ্যগুলোতে অন্তত ২৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তবে ফেডারেল সরকার কয়েক দশক ধরে মৃত্যুদণ্ডের ব্যাপারে কঠোরতা দেখায়নি।

মার্কিন বিচার ব্যবস্থায়, অপরাধের শাস্তি হয় হয়তো ফেডারেল কোর্টে নয়তো স্টেট কোর্টে। অপরাধের গুরুত্ব বিবেচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেন সংশ্লিষ্টরা। ১৯৭২ সালে সুপ্রিম কোর্ট এক রায়ে ফেডারেল ও স্টেট উভয় পর্যায়ে মৃত্যুদণ্ড পুরোপুরি রহিত করে। তবে ১৯৭৬ সালে সুপ্রিম কোর্টের আরেক রায়ে কিছু কিছু রাজ্যে মৃত্যুদণ্ড বহার রাখা হয়। ১৯৮৮ সালে ফেডারেল সরকার আইন পাশ করে আবারও মৃত্যুদণ্ড চালুর সিদ্ধান্ত নেয়। তবে কম সংখ্যক আসামিকে এই শাস্তি দেওয়া হয়েছিল।

বিজ্ঞাপন

মার্কিন ফেডারেল সরকারের নতুন ঘোষণা প্রতিক্রিয়া দেখিয়েছে ডেমোক্র্যাটরা ও বিভিন্ন মানবাধিকার সংস্থা। তবে উইলিয়াম বার বলেছেন, বিচার বিভাগ মৃত্যুদণ্ড বহাল রাখতে চায়। অপরাধে ভুক্তভোগী ও তাদের পরিবারের ন্যায্যতার জন্য, যেখানে আমরা প্রতিশ্রুতি-বদ্ধ।

সারাবাংলা/এনএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন