বুধবার ১৬ অক্টোবর, ২০১৯ ইং , ১ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

রবিরাগের ‘বর্ষামঙ্গল’ 

জুলাই ২৭, ২০১৯ | ১০:৪১ পূর্বাহ্ণ

এন্টারটেইনমেন্ট ডেস্ক

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের একগুচ্ছ বর্ষার গান নিয়ে শুক্রবার (২৬ জুলাই) মনোজ্ঞ এক সাংস্কৃতিক উপহার দিলো রবিরাগ। ‘বর্ষামঙ্গল’ শিরোনামে এই মনোজ্ঞ সন্ধ্যাটি বসেছিল রাজধানীর শিশু একাডেমি মিলনায়তনে।

অনুষ্ঠানটি সাজাcনো হয় একক, দ্বৈত ও সমবেত গান দিয়ে। বিশেষ আকর্ষণ ছিল রবীন্দ্রনাথের বর্ষাবিষয়ক গানের সঙ্গে শামীম আলা নীপার পরিচালনায় নৃত্যাঞ্চল শিল্পীদের মুগ্ধতা ছড়ানো নাচ। বৃষ্টিস্নাত সন্ধ্যায় অনুষ্ঠানে সূচনা হয় পর পর ‘বিশ্ববীণা রবে বিশ্বজন মোহিছে’ ও বজ্রমানিক দিয়ে গাঁথা, আষাঢ় তোমার মালা’ সমবেত গান পরিবেশনের মধ্য দিয়ে। গানটি পরিবেশন করেন রবিরাগের শিল্পীরা।

এরপর সবার জন্য উন্মুক্ত এই অনুষ্ঠানে রবীন্দ্রনাথের বর্ষাবিষয়ক একক গান পরিবেশন করেন- আমিনা আহমেদ, সাদি মহম্মদ, সন্ধ্যা ভট্টাচার্য, শামা আলী, গোলাম হায়দার, মাখন হাওলাদার, এণাক্ষী সাহা রায়, পারভীন ইয়াসমিন, নাজনীন সুলতানা, রমা বাড়ৈ, নিরুপম শর্মা, প্রমোদ রঞ্জন রায়, মোস্তফা কামাল সুজন, চন্দন কুমার দে, মৈয়েত্রী চক্রবর্তী রায় ও রণজিত রায়। তাদের কণ্ঠে শোনা গেলো- কদম্বেরি কাকন ঘেরি, ও গো তুমি পঞ্চদশী, আষাঢ় সজল ঘন আঁধারে, ও আষাঢ়ের পূর্ণিমা আমার, ওই মালতীলতা দোলে, আমি ঝড়ের রাতে, গহন রাতে শ্রাবণধারা, শ্রাবণ তুমি বাতাসে, আমার কণ্ঠ হতে গান কে নিল, কোন পুরাতন প্রাণের টানে, অশ্রু ভরা, পুব হাওয়াতে দেয় দোলা, সঘন গহন রাত্রি। সমবেত গাওয়া হয়- ধরনীর গগনের মিলনের, আজ শ্রাবণের আমন্ত্রণে, গহন ঘন ছাইল, আসন্ন নির্জন রাত্রিসহ বেশ কয়েকটি গান।

গানের ফাঁকে নাচ নিয়ে মঞ্চে আসেন শামীম আরা নিপার পরিচালনায় নৃত্যাঞ্চলের শিল্পীরা। পিনাকেতে লাগে, মন মোর মেঘের, শ্রাবণের গগণের ও আমার প্রিয়ার ছায়া গানের সঙ্গে চারটি নৃত্য পরিবেশন করেন তারা। এছাড়া দলীয় পরিবেশনায় অংশ নেয় রবিরাগের শিল্পীরা।
বৃষ্টিস্নাত এই আয়োজনের পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন খ্যাতিমান শিল্পী সাদি মহম্মদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন