বিজ্ঞাপন

অলিক’র আত্মবিশ্বাস অটুট, প্রেরণা পলকের

July 28, 2019 | 12:16 pm

ঢাকা: তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাসা স্পেস অ্যাপস বিজয়ী টিমের পাশে রয়েছে সরকারের আইসিটি বিভাগ। বিশ্ববিদ্যালয়টির একদল তরুণ মেধাবী প্রযুক্তিবিদ প্রথম নাসা অ্যাপ চ্যালেঞ্জে চ্যাম্পিয়ন হয়েও সম্প্রতি আমেরিকায় কেনেডি স্পেস সেন্টারে গিয়ে তাদের সেই স্বপ্নের অ্যাপ্লিকেশনটি তুলে ধরতে না পারায় এমন ঘোষণা দিলেন তিনি। একই সঙ্গে সরকারের আইসিটি বিভাগ থেকে অলিক নামের টিমটিকে সকল সহযোগিতারও আশ্বাস দেন প্রতিমন্ত্রী। বিশ্ববিদ্যালয়টির চার  শিক্ষার্থীর সমন্বয়ে গঠিত টিম এই ‘অলিক’।

বিজ্ঞাপন

শবিবার (২৭ জুলাই) সিলেট “বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক” এ শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার সহ বেশ কিছু অবকাঠামোগত নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে গিয়েছিলেন জুনাইদ আহমেদ পলক। কাজ শেষে নাসার সেই চ্যাম্পিয়ন টিমকে সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে আমন্ত্রণ জানান তিনি। সেখানেই কথা হয় টিমের সদস্যদের সঙ্গে।

পরে গভীর রাতে এক ফেসবুক স্ট্যাটাসে পলক লেখেন: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাসা স্পেস অ্যাপস বিজয়ী টিমের পাশে আছি আমরা।

টিমের মূল সদস্যরা ভিসা না পাওয়ায় দুঃখ প্রকাশ করে তিনি বলেন, আইসিটি বিভাগ থেকে সব ধরনের সহযোগিতা করার পরেও আমেরিকান দূতাবাস নির্দিষ্ট সময়ে তাদের ভিসা না দেয়ায় তাদের সেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করা হয়নি।

পড়ুন: বিশ্ব চ্যাম্পিয়নরা পায়নি, ভ্রমণসঙ্গীরা পেলেন যুক্তরাষ্ট্রের ভিসা

বিজ্ঞাপন

আইসিটি বিভাগ সব সময় উদ্যোক্তা ও তরুণ উদ্ভাবকদের পাশে আছে এবং থাকবে এমন ঘোষণা দিয়ে পলক আরও লিখেছেন অলিক’র দল নেতা মাহাদির নেতৃত্বে দলের তিনজন সদস্য তার সঙ্গে এসে কথা বলেছেন । তাদের মুখেই তিনি বিষয়টির বিস্তারিত জানতে পেরেছেন।

পলক লেখেন, ‘আমি অত্যন্ত আনন্দিত যে তারা তাদের মনোবল অটুট রেখেছে। যেকোন চ্যালেঞ্জ মোকাবেলায় তারা আত্মবিশ্বাসী। আমি তাদের মনোবল দেখে মুগ্ধ হয়েছি।’

মূল টিমের সদস্যরা না যেতে পারলেও তাদের অন্য সফরসঙ্গীরা ভিসা পাওয়াও কেনেডি স্পেস সেন্টারে গিয়েছিলেন। সেখানে অলিক’র ভিডিও প্রেজেন্টেশনটি প্রদর্শিত হয়। আগেই খবর হয়েছে তাদের আগামী বছর সংবর্ধনা নিতে ফের আমন্ত্রণ জানাতে পারে নাসা।

বিজ্ঞাপন

বিষয়টি উল্লেখ করে জুনাইদ আহমেদ পলক লিখেঝেন, এ সকল বিষয়ে এরই মধ্যে তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সঙ্গে কথা বলেছেন।

‘আমি আশাবাদী আগামীতে তাদের কেনেডির স্পেস সেন্টারে পাঠাতে পারবো ইনশা আল্লাহ্, বলেন জুনাইদ আহমেদ পলক।

অলিক টিমের স্বপ্ন পূরণে আইসিটি বিভাগ পাশে থাকবে বলেও ঘোষণা দেন এই প্রতিমন্ত্রী।

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বিশ্ব চ্যাম্পিয়ন বাংলাদেশ দল

বিজ্ঞাপন

সারবাংলা/এমএম

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন