বিজ্ঞাপন

ডেঙ্গুর ঝুঁকিমুক্ত না হওয়া পর্যন্ত ঢাবি বন্ধের দাবি

July 28, 2019 | 2:27 pm

ঢাবি করেসপনডেন্ট

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মশা নিধনে প্রশাসনের অবহেলা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফিরোজ কবির স্বাধীনের জানাজা পড়তে না দেওয়ার প্রতিবাদে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। এসময় ডেঙ্গুর ঝুঁকিমুক্ত না হওয়া পর্যন্ত ক্যাম্পাস বন্ধের দাবি জানান তারা।

বিজ্ঞাপন

রোববার (২৮ জুলাই) দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে যোগ দেওয়া শিক্ষার্থীরা বলেন, ‘প্রশাসন আজকে এতটাই নির্লজ্জ হয়ে গেছে যে তারা ফিরোজ ভাইয়ের জানাজা পড়তে দেয়নি। ফিরোজ কবিরের স্বপ্নের ক্যাম্পাসে যেখানে তার অসংখ্য বন্ধুবান্ধব ছিল, শিক্ষক ছিলেন যারা তাকে শেষবারের মত একবার দেখতে চেয়েছিলেন। কিন্তু প্রশাসন ছাত্রলীগ এবং একটি কুচক্রী মহলের ষড়যন্ত্রের কারণে সেটা সম্ভব হয়নি। তারা বলেন, ‘প্রশাসনকে এজন্য অবশ্যই ক্ষমা চাইতে হবে।’

তারা দাবি জানান, যতদিন ক্যাম্পাসে সুস্থ পরিবেশ নিশ্চিত না হবে, ডেঙ্গুর ঝুঁকিমুক্ত না হবে ততদিন পর্যন্ত ক্যাম্পাস বন্ধ করে দেওয়া হোক।

বিজ্ঞাপন

মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষকসহ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। শিক্ষার্থীরা ডেঙ্গুর বিস্তার রোধে এবং মশা নিধনে অবিলম্বে কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবি জানান।

মানববন্ধনে শিক্ষার্থীদের সঙ্গে  একাত্মতা প্রকাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের শিক্ষক সজিব হোসেন বলেন, ‘ক্যাম্পাসে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ার কারণে শিক্ষার্থীরা আক্রান্ত হচ্ছেন। একজন শিক্ষার্থী মারাও গেছেন। ডেঙ্গুর ব্যাপারে আমাদের আরও সচেতনতা বাড়ানো দরকার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর কোনো শিক্ষার্থীকে যেন স্বাধীনের মতো মৃত্যুর মুখোমুখী না হতে হয় সেজন্য ডেঙ্গু প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আহ্বান জানান তিনি।

মানববন্ধনে উপস্থিত শিক্ষার্থীরা ‘আমার ভাইয়ের জানাজা, কেন ক্যাম্পাসে হতে দিল না?’, ‘তাকে বলে দিও, মশা এখন মহামারি’, ‘মশা নিধনে অবহেলা কেন? প্রশাসনের জবাব চাই’  ইত্যাদি লেখা প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

বিজ্ঞাপন

দুপুর একটার দিকে মানববন্ধনকারী শিক্ষার্থীরা রাজু ভাস্কর্য থেকে কলাভবন হয়ে ব্যবসায় শিক্ষা অনুষদে কিছুক্ষণ অবস্থান করেন। পরে ডেঙ্গু প্রতিরোধ ও স্বাধীনের জানাজা ক্যাম্পাসে হতে না দেওয়ার বিষয়ে ফিন্যান্স বিভাগের চেয়ারপারসন ও অন্যান্য শিক্ষকদের সঙ্গে আলোচনা করেন তারা।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ছাত্র ফিরোজ কবির স্বাধীন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৬ জুলাই শুক্রবার রাত ১০টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে মারা যান।

সারাবাংলা/কেকে/জেডএফ

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন