শুক্রবার ২৩ আগস্ট, ২০১৯ ইং , ৮ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

টাকা কোনো সমস্যা না, তবু গবেষণা হচ্ছে না: পরিকল্পনামন্ত্রী

জুলাই ২৯, ২০১৯ | ৬:২৩ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

জলবায়ু পরিবর্তনের মতো জটিল বিষয় মোকাবিলায় গবেষণার ওপর জোর দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এ বিষয়ে টাকার সমস্যা না থাকলেও ভালো গবেষণা হচ্ছে না বলে জানান তিনি। পরিকল্পনামন্ত্রী সবার উদ্দেশে বলেন, আমাদের টাকার কোনো সমস্যা নেই। আপনারা গবেষণার জন্য ভাল প্রস্তাব নিয়ে আসেন। টাকা কোনো সমস্যা নয়।

সোমবার (২৯ জুলাই) ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন)-এর জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাজধানীর লেকশোর হোটেলে এ সভার আয়োজন করে আইইউসিএন এর বাংলাদেশ ন্যাশনাল কমিটি।

বড় কোনো সাহায্য না এলেও বাংলাদেশ জলবায়ু পরিবর্তন বিষয়ে কাজ করতে নিজেরাই চেষ্টা করেছে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, আমরা নিজেরাই গ্রিন ক্লাইমেট ফান্ড গঠন করেছি। নিজেদের সামান্য সম্পদ দিয়ে আমরা এটা করেছি। এই টাকায় জলবায়ু পরিবর্তনের মতো একটা বড় বিষয়কে এ্যাড্রেস করার কাজ করছি।

এসময় প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে পরিকল্পনামন্ত্রী আরও বলেন, দেশের ভেতরের যে কেউ আমাদের কাজের সঙ্গে যুক্ত হতে পারে। ভাল কাজ সবাই মিলে করা যায়।

বিজ্ঞাপন

বাংলাদেশ ন্যাশনাল কমিটির চেয়ারপারসন হাসনা জসিম উদ্দিন মওদুদের সভাপতিত্বে এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, নেচার কনজারভেশন ম্যানেজমেন্টের চেয়ারপারসন ড. আবদুর রব মোল্লা, সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজের নির্বাহী পরিচালক ড. মোখলেছুর রহমান, ব্রতীর প্রধান নির্বাহী কর্মকর্তা শিরীন সোনিয়া মুর্শিদ, উন্নয়ন অন্বেষণের ড. রশীদ আল মাহমুদ তিতুমীর।

আরও বক্তব্য রাখেন জাতীয় নদী কমিশনের চেয়ারম্যান ড. মজিবুর রহমান হাওলাদার, নরওয়ের রাষ্ট্রদূত সীডসেল বাককেন এবং ইউএনডিপির কান্ট্রি রিপ্রেজেনটেটিভ সুদীপ্ত মুখার্জি প্রমুখ।

সারাবাংলা/জেজে/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন