বিজ্ঞাপন

মালদ্বীপে থাকা বাংলাদেশিদের প্রয়োজন ছাড়া বের না হওয়ার পরামর্শ 

February 6, 2018 | 1:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: আদালত-সরকারের দ্বন্দ্বের কারণে মালদ্বীপের প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন গত সোমবার রাতে দেশটিতে ১৫ দিনের জন্য জরুরি অবস্থা জারি করেছেন। দেশটির রাজনৈতিক সংকট ক্রমশ ঘনীভূত হচ্ছে। এ অবস্থায় প্রবাসী বাংলাদেশিদের জন্য সতর্কবার্তা জারি করেছে বাংলাদেশ মিশন। পাশাপাশি যে কোনো প্রয়োজনে দূতাবাসের হটলাইন নম্বরে (+৯৬০৩৩২০৮৫৯) যোগাযোগের পরামর্শ দেওয়া হয়েছে।

বাংলাদেশ মিশন থেকে মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বার্তায় বলা হয়, মালদ্বীপের বর্তমান অবস্থা বিবেচনায় এনে প্রবাসী বাংলাদেশিদের সতর্কতার সঙ্গে চলাফেরার পরামর্শ দেওয়া হচ্ছে। প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া থেকে বিরত থাকতে বলা হচ্ছে।

বার্তায় আরও বলা হয়, যে কোনো ধরনের বৈঠক, মিছিল বা সমাবেশে অংশগ্রহণ না করতে প্রবাসী বাংলাদেশিদের পরামর্শ দেওয়া হচ্ছে। যে কোনো পরিস্থিতিতে সাহায্য বা যে কোনো ধরনের সহযোগিতা বা পরামর্শ চাওয়ার জন্য দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে বলা হচ্ছে।

বিজ্ঞাপন

গত সোমবার রাতে মালদ্বীপে জরুরি অবস্থা জারির পর দেশটির প্রধান বিচারপতি আবদুল্লাহ সাঈদ, সাবেক রাষ্ট্রপতিসহ সাতজনকে গ্রেফতার পুলিশ।

গত বৃহস্পতিবার মালদ্বীপের সুপ্রিম কোর্ট সাবেক প্রেসিডেন্ট মোহামেদ নাশিদ এবং বিরোধীদলের ১২ এমপিকে সন্ত্রাসবাদের অভিযোগে বিচার করে কারাদণ্ড দেওয়াকে ‘অসাংবিধানিক ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে রায় দিয়ে তাদের মুক্তির নির্দেশ দেয়।

কিন্তু প্রেসিডেন্ট ইয়ামিন সুপ্রিম কোর্টের আদেশ মানতে অস্বীকার করে এবং সংখ্যাগরিষ্ঠতা হারানোর ভয়ে পার্লামেন্ট অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেন। ফলে মালদ্বীপে শুরু হয় রাজনৈতিক অস্থিরতা।

বিজ্ঞাপন

প্রেসিডেন্ট ইয়ামিনকে ক্ষমতা থেকে সরানো বা ইমপিচ করার যে কোনো উদ্যোগ ঠেকানোর আদেশ দেওয়া হয় সেনাবাহিনীকে। সোমবার রাতে সরকার ১৫ দিনের জন্য জরুরি অবস্থা জারি করলে সংকট আরও ঘনীভূত হয়।

সারাবাংলা/জেআইএল/এমএ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন