বিজ্ঞাপন

নবায়নযোগ্য জ্বালানিসহ ৬ খাতে ১৮শ কোটি টাকা দেবে জার্মানি

July 30, 2019 | 1:32 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নবায়নযোগ্য জ্বালানি, জলবায়ু পরিবর্তন, পোশাক খাত, দক্ষতা উন্নয়ন, রাজধানীর পানি ব্যবস্থাপনা ও সুন্দরবন রক্ষা— এই ছয়টি খাতে বাংলাদেশকে ২০০ মিলিয়ন ইউরো বা প্রায় ১৮শ ৪৬ কোটি ৬ লাখ টাকা দেবে জার্মানি। এর মধ্যে স্বল্প সুদে ঋণ দেওয়া হবে ১৭২ মিলিয়ন ইউরো দেওয়া, বাকি ২৮ মিলিয়ন ইউরো দেওয়া হবে অনুদান হিসেবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ জুলাই) সকালে রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে এ সংক্রান্ত একটি দ্বিপাক্ষিক চুক্তি সই হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ ও বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত এইচ ই পিটার ফাহরেনহোল্টজ নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, ২০০ মিলিয়ন ইউরোর মধ্যে নবায়নযোগ্য জ্বালানি ও জ্বালানি সক্ষমতায় দেওয়া হবে ১৫৬ মিলিয়ন ইউরো। এছাড়া শহর অঞ্চলে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ২৬ মিলিয়ন ইউরো, টেক্সটাইল খাতে ৭ দশমিক ৫ মিলিয়ন ইউরো, রাজধানী ঢাকার পানি ব্যবস্থাপনায় ৪ দশমিক ৫ মিলিয়ন ইউরো, সুন্দরবন ব্যবস্থাপনা পরিকল্পনায় ৪ মিলিয়ন ইউরো এবং পাঠ ও গবেষণা খাতে দেওয়া হবে ২ মিলিয়ন ইউরো।

এ বিষয়ে ইআরডির সচিব মনোয়ার আহমেদ বলেন, ‘আমরা যেকোনো মূল্যে এই প্রকল্পগুলোর কাজের মান বজায় রাখব। সেই সঙ্গে কাজগুলো করতে গিয়ে যেন কোনো ধরনের অনিয়ম না হয়, সেদিকেও খেয়াল রাখা হবে। দীর্ঘদিন ধরে জার্মানি আমাদের সঙ্গে কাজ করছে। আগামীতেও তারা আমাদের সঙ্গে থাকবে।’

বিজ্ঞাপন

এ সময় জার্মানির রাষ্ট্রদূত পিটার ফাহরেনহোল্টজ বলেন, ‘বাংলাদেশের সঙ্গে আমাদের দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে। এ দেশের অনেকে আমাদের দেশে পড়ালেখা করছেন এবং বিভিন্ন খাতে কাজে নিয়োজিত রয়েছেন। তাছাড়া বাংলাদেশের পোশাক খাতে আমাদের অনেক বিনিয়োগ রয়েছে। আমরা বাংলাদেশের অর্থনৈতিক খাতকে সমৃদ্ধ করতে চাই এবং সেই সঙ্গে প্রকৃতিকেও রক্ষা করতে চাই।’

চুক্তি সই অনুষ্ঠানে ইআরডি এবং বাংলাদেশে জার্মান দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন