বিজ্ঞাপন

সুদানে ৪ শিক্ষার্থীকে হত্যা, সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

July 31, 2019 | 3:55 pm

আন্তর্জাতিক ডেস্ক

সুদানে সহিংসতার নতুন মাত্রা যোগ হলো মিছিলে গুলি চালিয়ে শিক্ষার্থী মৃত্যুর ঘটনায়। এই ঘটনায় পরিস্থিতি শান্ত রাখতে বুধবার (৩১ জুলাই) থেকে অনির্দিষ্ট সময়ের জন্য সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে দেশটির সামরিক সরকার। খবর বিবিসির।

বিজ্ঞাপন

এর আগে, সোমবার (২৯ জুলাই) আন্দোলনকারী জড়ো হয় এল-অবেদিতে। তারা গণতান্ত্রিক সরকারের দাবি ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদ জানায়। দেশটির নিরাপত্তা বাহিনী মিছিলে গুলি চালালে চার স্কুল শিক্ষার্থীসহ পাঁচজনের মৃত্যু হয়।

এই হত্যাকাণ্ডের ঘটনায় ইতোমধ্যে তদন্তের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। এছাড়া স্কুল ড্রেস পরে রাস্তায় নেমেছে হাজারো শিক্ষার্থী। মঙ্গলবারও (৩০ জুলাই) সুদানের রাজধানী খার্তুমসহ দেশের বিভিন্ন অঞ্চলে আন্দোলনকারীদের জড়ো হতে দেখা গেছে।

গত ১০ এপ্রিল সুদানের প্রেসিডেন্ট ওমার আল-বশিরকে ক্ষমতাচ্যুত করে দেশটির সামরিক বাহিনী। পরবর্তীতে বিক্ষোভকারীরা দেশটিতে গণতান্ত্রিক নির্বাচন দাবি করে। সেই থেকে সেনাবাহিনীর শাসনের বিরুদ্ধে সুদানে আন্দোলন হচ্ছে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে মৃত্যু হয়েছে কয়েক শ মানুষের।

বিজ্ঞাপন

এদিকে মায়ের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেওয়া জন্য ওমার আল-বশিরকে প্যারলো মুক্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম আরটি। তবে সেখানে গণমাধ্যমের প্রবেশাধিকার না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সারাবাংলা/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন