বিজ্ঞাপন

মিশরের মসজিদে গুলি ও বোমা হামলায় নিহত ২৩৫

November 24, 2017 | 2:54 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

মিশরের সিনাই উপদ্বীপের আল রাওশা মসজিদে গুলিবর্ষণ ও বোমা হামলায় অন্তত ২৩৫ জন নিহত হয়েছেন। শুক্রবার জুমার নামাজ চলাকালে এই হামলা চালানো হয় বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে। চারটি যানবাহনে সন্ত্রাসীরা এসে এই হামলা চালায়। হামলায় দেড়শতাধিক আহত হয়েছেন। খবর : ইজিপ্ট ইনডিপেনডেন্ট, সিএনএন।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে , হামলার সময় মুসল্লিরা নামাজ পড়ছিলেন। এ সময় হঠাৎ একাধিক বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এর কিছুক্ষণ পর গাড়িতে আসা বন্দুকধারীরা এলোপাতাড়ি গুলি ছুড়তে থাকে।

সন্ত্রাসী হামলার ঘটনায় মিশরে তিনদিনের শোক ঘোষণা করা হয়েছে। এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি।

বিজ্ঞাপন

বর্বরোচিত এই হামলার কঠিন জবাব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল সিসি।

মসজিদে হামলার ঘটনার কয়েক ঘণ্টা পর টেলিভিশনে দেয়া এক ভাষণে সিসি বলেন, জঙ্গিদের বিরুদ্ধে আমাদের প্রচেষ্টাকে বন্ধ করতেই এ ধরনের হামলা চালানো হচ্ছে।

তিনি আরও বলেন, আমাদের শহীদদের হয়ে পুলিশ এবং নিরাপত্তা বাহিনী সন্ত্রাসীদের ওপর প্রতিশোধ নেবে এবং পুরোদমে দেশের নিরাপত্তা ও স্থিতিশীলতা ফিরিয়ে আনা হবে। এদিকে, এই হামলার ঘটনায় শোক প্রকাশ করে গত শুক্রবার রাতে আইফেল টাওয়ারের বাতি নিভিয়ে দেয়া হয়।

বিজ্ঞাপন

মিসরের সেনাবাহিনী জানিয়েছে, তারা সন্ত্রাসীদের লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে। তবে এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

দেশটির এক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এই হামলার লক্ষ্যবস্তু ছিল, যারা ওই মসজিদে নামাজ পড়ছিলেন।

মিশরের বেসরকারি টেলিভিশন চ্যানেল এক্সটা নিউজ জানিয়েছে, ঘটনার বিষয়ে আলোচনা ও করণীয় নির্ধারণ করতে নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে এরইমধ্যে দেখা করেছেন প্রেসিডেন্ট আবুল ফাত্তাহ আল সিসি।

এর আগে সিনাইয়ে জঙ্গিদের গ্রেফতারের জন্য মিশরের নিরাপত্তা বাহিনী অভিযানে গেলে পাল্টা আক্রমণে ৫০ পুলিশ নিহত হন।

বিজ্ঞাপন

২০১৩ সাল থেকে অঞ্চলটিতে জঙ্গিবিরোধী অভিযান চালিয়ে আসছে মিশর সরকার। সরকারি বাহিনীর অভিযানের প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়েছে বলে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ধারণা।

১০: ২৫ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন