সোমবার ২৬ আগস্ট, ২০১৯ ইং , ১১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

মধ্য শ্রাবণের দিনলিপি

আগস্ট ১, ২০১৯ | ৯:৩২ পূর্বাহ্ণ

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

শুভ সকাল।

খ্রিষ্টীয় ক্যালেন্ডারের নতুন একটা মাস শুরু হয়েছে। তবে যে মাস অনুযায়ী আমরা ঋতু পরিবর্তন হিসাব করি সেই বাংলা ক্যালেন্ডারে কিন্তু এখনো শ্রাবণ। মানে বর্ষাকাল।

তো সেই বর্ষাকালে যদিও রোজ ঝমঝমিয়ে বৃষ্টি নামছে না তবু মাঝেমাঝেই কিন্তু সে দেখা দিয়ে যাচ্ছে। কথা নেই বার্তা নেই ঝুপ করে এক পশলা বৃষ্টি আজও দিনের যে কোনো সময় রাজধানীবাসীকে ভিজিয়ে দিতে পারে। তাই সেটা মাথায় রাখতে হবে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ যে কথা, সেটা হলো আপনার বাড়ি বা অফিসের আশপাশে কোথাও বৃষ্টির পানি জমে আছে কি না খেয়াল রাখুন। এই পানিতেই কিন্তু এডিস মশা বংশ বিস্তার করে। যেহেতু দেশে এখন ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব দেখা দিয়েছে তাই এই বর্ষায় নিজের চারপাশটা পরিষ্কার রাখাটা ভীষণ জরুরি।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর জানিয়েছে মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতায়শ ভারতের রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল পেরিয়ে উত্তরপূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এরই একটি বর্ধিত অংশ এগিয়েছে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত। মৌসুমী বায়ুর এই সক্রিয় অবস্থার কারণে দেশের কোথাও কোথাও ভারী বৃষ্টি হবে।

এর মধ্যে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভঅগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু স্থানে অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

ঢাকার আকাশে রয়েছে মেঘের আনাগোনা। মাঝে মাঝে রোদও হাসছে। রাজধানীতে আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াস। বাসাতে থাকবে আদ্রতাও। তাই খুব যে আরাম হবে সেটা বলা যাচ্ছে না। তবে রাতের তাপমাত্রা কমবে। তখন আবহাওয়াটা কিছুটা আরামের মনে হতে পারে।

ডেঙ্গু জ্বরের এই মৌসুমে সবাই সুস্থ থাকুন, সেই প্রত্যাশা করি।

সারাবাংলা/এসএমএন

Advertisement
বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন