বৃহস্পতিবার ২২ আগস্ট, ২০১৯ ইং , ৭ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

রক্তের প্লেটলেট বাড়াবে যে ৭ খাবার

আগস্ট ২, ২০১৯ | ১০:৪৪ পূর্বাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক।।

সারাদেশে বেড়ে চলেছে ডেঙ্গুর প্রকোপ। মাত্রা ছড়াচ্ছে রোগটির ভয়াবহতা। এ রোগে বেশিরভাগ রোগীর রক্তের অনুচক্রিকা বা প্লেটলেট সংখ্যা কমে যায়। প্লেটলেট সংখ্যা একেবারেই নিচে নেমে গেলে চিকিৎসকের পরামর্শে নতুন করে প্লেটলেট দিতে হবে। তবে সবাইকেই যে প্লেটলেট দিতে হবে এমন নয়। ডেঙ্গু রোগীর খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখুন যেগুলো রক্তে প্লেটলেটের মাত্রা বাড়ায়। তবে এ ব্যপারে চিকিৎসকের পরামর্শই শেষ কথা।

ডেঙ্গু আক্রান্ত ব্যক্তির উপযোগী চিকিৎসার পাশাপাশি তাকে খাওয়াতে হবে কিছু খাবার যেগুলো রক্তে প্লেটলেট সংখ্যা বাড়াতে সাহায্য করে বলে দাবি গবেষকদের। এমনই কিছু খাবার সম্পর্কে জানাচ্ছেন নয়াদিল্লির ‘অ্যাকশন ক্যানসার হাসপাতালের’ জ্যেষ্ঠ পুষ্টিবিদ ডা. প্রীতি জায়েন।

ভিটামিন এ সমৃদ্ধ খাবার

ভিটামিন এ জাতীয় খাবার রক্তে প্লেটলেট সংখ্যা বাড়ায়। গাজর, মিষ্টি কুমড়া, বাধাকপি, মিষ্টি আলু- এগুলো ভিটামিন এ সমৃদ্ধ খাবার। ডেঙ্গু আক্রান্তকে খাওয়ান এগুলো।

বিজ্ঞাপন

ফলেটসমৃদ্ধ খাবার

ফলেট ও ভিটামিন বি-৯ পাওয়া যায় কমলালেবু ও বিভিন্ন রকম শাক-সবজিতে। এখন বাজারে পাওয়া যায়, এমন সব ধরনের শাক-সবজি খাওয়াতে হবে। শাক-সবজি রান্না স্বাস্থ্যসম্মত করতে অল্প তেল আর মশলা ব্যবহার করুন।

ভিটামিন কে

রক্তে প্লেটলেট বাড়ানোর জন্য ডেঙ্গু রোগীকে ভিটামিন কে জাতীয় খাবার খাওয়ান। ডিম, সবুজ শাক-সবজি, বাধা কপি, মাংস, ব্রকলি ইত্যাদিতে আছে বিভিন্ন ধরনের দরকারি খনিজ উপাদান ও ভিটামিন কে। এছাড়া এই খাবারগুলোতে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণও বেশি থাকে। তাই প্রতিদিন রোগীকে এই খাবারগুলো দিতে চেষ্টা করুন।

ভিটামিন বি-১২

ভিটামিন বি-১২ এর অন্যতম উৎস ডিম, দুধ ও মাখন। এই খাবারগুলো শরীরে প্লেটলেট সংখ্যা বাড়াতে সাহায্য করে।

আয়রন

রক্তে প্লেটলেট সংখ্যা বাড়াতে আয়রনসমৃদ্ধ খাবারের জুড়ি নেই। এছাড়া যাদের অ্যানিমিয়া (রক্তস্বল্পতা) আছে, আয়রন জাতীয় খাবার তাদের জন্যও দরকারি। পালং শাক, সামুদ্রিক মাছ, কলিজা, মিষ্টি কুমড়া, ডালিম, মসুর ডাল, কচু শাক ইত্যাদিতে প্রচুর পরিমাণ আয়রন আছে। শারীরিক দুর্বলতা কাটিয়ে উঠতেও সাহায্য করে আয়রনসমৃদ্ধ খাবার।

ভিটামিন সি

শরীরে আয়রন শোষণ করতে সাহায্য করে ভিটামিন সি। ভিটামিন সি জাতীয় খাবার রক্তে প্লেটলেট সংখ্যা স্বাভাবিক রাখা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ কার্যকর। পেঁপে, আম, আনারস, আমড়া, কমলা, লেবু, মাল্টা, আঙুর, জাম, টমেটো ইত্যাদি ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। ডেঙ্গু রোগীকে প্রতিদিন এই ফলগুলো পরিমিত পরিমাণে খাওয়াতে হবে।

গমপাতার রস

ভারতের একটি গবেষণা প্রতিষ্ঠান ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব ইউনির্ভাসেল ফার্মেসি অ্যান্ড লাইফ সায়েন্স’-এর তথ্য অনুযায়ী, গমপাতা প্লেটলেট সংখ্যা বাড়াতে সাহায্য করে। প্লেটলেট সংখ্যা বাড়াতে গমপাতার রসের সঙ্গে লেবু মিশিয়ে খাওয়ার পরামর্শ দিয়েছেন এই প্রতিষ্ঠানের চিকিৎসকরা।

ডেঙ্গু আক্রান্তদের প্রচুর পরিমাণ তরলজাতীয় খাবার গ্রহণের পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। তবে এই রোগে আক্রান্ত সবাই একই ধরণের শারীরিক সমস্যায় ভুগবেন, তা নয়। তাই চিকিৎসকের পরামর্শ অনুয়ায়ী রোগীর খাদ্য তালিকা বানাতে হবে। রোগীর শারীরিক সমস্যাগুলো বিবেচনা করে চিকিৎসকই বলে দেবেন, আপনার রোগীর জন্য কোন খাবারগুলো উপযোগী।

 

 

সারাবাংলা/টিসি/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন