বিজ্ঞাপন

মশা নিধনের কার্যকর ওষুধ আনতে সরকারকে সহযোগিতার নির্দেশ

August 1, 2019 | 5:17 pm

ঢাকা: মশা নিধনে কার্যকর ওষুধ আমদানিতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় (এলজিআরডি), স্বাস্থ্য মন্ত্রণালয় ও দুই সিটি করপোরেশনকে সব ধরনের সহযোগিতার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১ আগস্ট) দুপুরে স্থানীয় সরকার সচিব হেলালুদ্দীন আহমদ হাইকোর্টের তলবে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর বেঞ্চে হাজির হন।

মশা নিধনের ওষুধ কিভাবে আসবে, ১ ঘণ্টার মধ্যে জানতে চান আদালত

এসময় আদালত স্থানীয় সরকার সচিবকে বলেন, ডেঙ্গু জ্বর নিয়ে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় সরকারকে জরুরিভিত্তিতে মশা নিধনের ওষুধ নিয়ে আসতে হবে। কিভাবে এটা করবেন, একঘণ্টার মধ্যে জানান।

বিজ্ঞাপন

পরে হেলালুদ্দীন আহমদ জানান, বিভিন্ন দেশের বেসরকারি প্রতিষ্ঠান মশার ওষুধ উৎপাদন করে। আর সরকারিভাবেই এই মশার ওষুধ আমদানি করতে হবে। এ জন্য দুই সিটি করপোরেশন ও সরকারকে সব ধরনের নির্দেশনা দেওয়া আছে। এ ব্যাপারে তাদের সব ধরনের সহযোগিতাও করা হবে।

দুই সিটি করপোরেশন ছাড়াও এর বাইরের এলাকার জন্য মশার ওষুধ আনতে সরকারকে নির্দেশ দিয়েছেন আদালত।

একই সঙ্গে সরকারি মেডিকেল হাসপাতালগুলোকে একজন সহযোগী অধ্যাপকের নিচে নয় এমন চিকিৎসককে ২৪ ঘণ্টা তদারকির নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া বেসরকারি হাসপাতালগুলোকে মানবিক অবস্থান থেকে ডেঙ্গু রোগিদের চিকিৎসা সেবাই এগিয়ে আসতে বলেছেন।

বিজ্ঞাপন

এর আগে, সকালে স্থানীয় সরকার সচিবকে দুপুর ২টার মধ্যে আদালতে হাজির হয়ে মশা নিধনে সরকারের নেওয়া উদ্যোগের কথা জানানোর নির্দেশ দেন হাইকোর্ট।

সচিব হেলালুদ্দীন আহমদ আদালতে হাজির হয়ে বলেন, মশার উপদ্রব শুরু হওয়ার পর থেকেই পরিবেশের পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করার পাশাপাশি স্থানীয় সরকার মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। গত ২৮ জুলাই মশা নিধনের জন্য ওষুধ আনার সিদ্ধান্তও হয়েছে।

এসময় আদালত বলেন, মশা নিধনের ওষুধ আপনারা আনবেন, নাকি সিটি করপোরেশন আনবে? সকালে সিটি করপোরেশনের পক্ষ থেকে আদালতকে বলা হয়েছে, সরকার যেন সরাসরি মশা নিধনের ওষুধ নিয়ে আসে, তেমন নির্দেশ দেওয়া হোক। সিটি করপোরেশন তো চাচ্ছে, আপনারা ওষুধ আনেন। আপনারা কী করছেন?

জবাবে সচিব বলেন, দুই সিটি করপোরেশন আমাদের কাছে টাকা-জনবল যখন যা চেয়েছে, আমরা দিয়েছি। সিটি করপোরেশন তো স্বতন্ত্র প্রতিষ্ঠান। তারা তাদের মতো করে কাজ করছে, আমরা তাদের সার্বিক সমর্থন দিয়ে যাচ্ছি।

বিজ্ঞাপন

আরও পড়ুন- সুষ্ঠুভাবে সারাদেশে ডেঙ্গু মোকাবিলা করা হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

আদালত এ পর্যায়ে বলেন, আপনারা সিটি করপোরেশনকে সহায়তা করছে, ভালো কথা। কিন্তু জিটুজি’র (গভর্নমেন্ট-টু-গভর্নমেন্ট) মাধ্যমে তো তাড়াতাড়ি ওষুধ আনতে পারেন (সরাসরি এক দেশের সরকারের কাছ থেকে অন্য দেশের সরকারের কিছু কেনা)। সেক্ষেত্রে তো সময় অনেক কম লাগবে। স্থানীয় সরকার সচিব এর জবাবে বলেন, আমাদের তো কোনো কর্তৃপক্ষ বা মাধ্যম হয়ে ওষুধ আনতে হবে।

আদালত বলেন, আপনারা আগে ওষুধ তো আনেন। এখন যে পরিস্থিতি তৈরি হয়েছে, আগে সেই পরিস্থিতি মোকাবিলা করুন। উদ্ভূত পরিস্থিতি স্বাভাবিক হলে তারপর সিদ্ধান্ত নিয়েন যে ওষুধ আপনারাই সরাসারি আনবেন নাকি সিটি করপোরেশন আনবে। আপাতত পরিস্থিতি মোকাবিল করুন।

এসময় হেলালুদ্দীন আহমদ বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র সচিব ও সিটি করপোরেশনের সঙ্গে কথা বলে আমি এ বিষয়ে জানাব। তখন আদালত ক্ষোভ প্রকাশ করে বলেন, সিটি করপোরেশন তো তাদের সিটি এলাকায় মশা নিধনের ওষুধ দেবে। গ্রামে যে ওষুধের প্রয়োজন হবে, তার কী হবে? সরকার সেই ওষুধ দেবে না? জরুরিভিত্তিতে সরকার মশা নিধনের ওষুধ নিয়ে আসুক। আপনি (স্থানীয় সরকার সচিব) একঘণ্টার মধ্যে জানাবেন, জরুরিভিত্তিতে কিভাবে এই ওষুধ আনা যায়।

আরও পড়ুন- ‘বিশেষ বিমানে মশা নিধনের নতুন ওষুধের নমুনা আসছে আজ’

সারাবাংলা/এজেড/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন