বিজ্ঞাপন

অভিজিৎ হত্যার ৪ বছর পর ৬ জঙ্গির বিচার শুরু

August 1, 2019 | 4:54 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় হত্যা মামলায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সামরিক শাখার প্রধানসহ ছয় জঙ্গির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর মধ্য দিয়ে অভিজিৎ হত্যার চার বছর পর আনুষ্ঠানিকভাবে এ মামলার বিচার কাজ শুরু হলো।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১ আগস্ট) ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান এই অভিযোগ গঠন করেন। একই সঙ্গে এ মামলার সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ১১ সেপ্টেম্বর দিন ঠিক করেন দেন তিনি।

আরও পড়ুন- অভিজিৎ হত্যার চার বছর, শুরু হচ্ছে বিচার

যে ছয় জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে তারা হলেন— আনসার আল ইসলামের সামরিক শাখার প্রধান সাবেক মেজর সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন (সাংগঠনিক নাম শাহরিয়ার), আবু সিদ্দিক সোহেল (সাংগঠনিক নাম সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাব, আরাফাত রহমান (সাংগঠনিক নাম সিয়াম ওরফে সাজ্জাদ ওরফে শামস), শফিউর রহমান ফারাবি ও আকরাম হোসেন ওরফে আবির ওরফে আদনান ওরফে হাসিবুল ওরফে আব্দুল্লাহ।

বিজ্ঞাপন

ছয় আসামির মধ্যে মেজর জিয়াউল হক ও আকরাম হোসেন পলাতক। বাকি চার আসামিকে এদিন কারাগার থেকে আদালতে হাজির করা হয়। কারাগারে থাকা কয়েকজন আসামির পক্ষে তাদের আইনজীবীরা মামলা থেকে তাদের অব্যাহতির আবেদন করে শুনানি করেন।

শুনানি শেষে আদালতের পক্ষ থেকে রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর জাহাঙ্গীর আলম চৌধুরী আসামিদের কাছে জানতে চান তারা দোষী না নির্দোষ । আসামিরা নিজেদের নির্দোষ দাবি করে ন্যায় বিচার প্রার্থনা করেন। এরপর আদালত আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করে সাক্ষ্যগ্রহণের তারিখ ঠিক করে দেন।

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে বের হওয়ার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় ব্লগার অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় গুরুতর আহত হন তার স্ত্রী রাফিদা আহমেদ। ওই ঘটনায় অভিজিতের বাবা অধ্যাপক ড. অজয় রায় শাহবাগ থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলায় অভিজিতের স্ত্রী রাফিদা আহমেদ বন্যাসহ ৩৪ জনকে সাক্ষী করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন