বিজ্ঞাপন

আরিফিন শুভ’র পরিবর্তে অর্জুন চক্রবর্তী

August 2, 2019 | 3:44 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় সৃষ্ট চরিত্র ‌‘অপু’কে নিয়ে চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়েছিলেন কলকাতার পরিচালক শুভ্রজিৎ মিত্র। ‘অভিযাত্রিক’ নামের ছবিটিতে ‘অপু’ চরিত্রে অভিনয় করার কথা ছিল বাংলাদেশের আরিফিন শুভর। কিন্তু ভিসা জটিলতার কারণে শেষ পর্যন্ত ছবিটি হাতছাড়া হয়ে যায় শুভর।

বিজ্ঞাপন

মূলত, ভারতের লোকসভা নির্বাচনে বাংলাদেশি চিত্রনায়ক ফেরদৌস কলকাতায় নির্বাচনী প্রচারণায় অংশ নেন। যার কারণে, ফেরদৌসের ভিসা বাতিল করে ভারতীয় দূতাবাস। পরবর্তীতে বাংলাদেশি শিল্পীদের ভিসা দিতে অপারগতা প্রকাশ করে ভারতীয় দূতাবাস।

আরিফিন শুভ’র ভিসার জন্য ছবির পরিচালক কেন্দ্রিয়ভাবে চেষ্টা চালিয়েছিলেন। কিন্তু সেই চেষ্টাও বিফলে যায়। শেষমেশ আরিফিন শুভকে ছবি থেকে বাদ দিতে বাধ্য হন পরিচালক। তার পরিবর্তে এই ছবিতে অভিনয় করতে চলেছেন কলকতার জনপ্রিয় অভিনেতা অর্জুন চক্রবর্তী। অর্থাৎ, আরিফিন শুভ ইতিহাসের সাক্ষী হওয়া থেকে ছিটকে গেলেন।

বিজ্ঞাপন

আরিফিন শুভর পরিবর্তে অর্জুন চক্রবর্তীকে নেয়া প্রসঙ্গে শুভ্রজিৎ মিত্র সারাবাংলাকে বলেন, ‘আমাদের প্রথম পছন্দ ছিলেন আরিফিন শুভ। কিন্তু সেটা আর সম্ভব হয়নি। শুভর পরিবর্তে ছবিতে অর্জুন চক্রবর্তী অভিনয় করবেন।’

তিনি আরও বলেন, ‘অর্জুন মেধাবী একজন অভিনেতা। শেষ কয়েক বছর ধরে তিনি তার প্রমাণ দিচ্ছেন। আমি মনে করি, তিনি এই কালজয়ী চরিত্রটি ভালোভাবে ফুঁটিয়ে তুলতে পারবেন।’

বিজ্ঞাপন

ছয় দশক আগে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের সৃষ্ট চরিত্র ‌‘অপু’কে রুপালী জগতে পরিচয় করিয়ে দিয়েছিলেন সত্যজিৎ রায়। বিখ্যাত ওই ঔপন্যাসিকের ‘পথের পাঁচালি’ ও ‘অপরাজিত’ উপন্যাসকে তিন ভাগে ভাগ করে ট্রিলজি নির্মাণ করেছিলেন সত্যজিৎ। সেগুলো হলো— ‘পথের পাঁচালি’, ‘অপরাজিত’ এবং ‘অপুর সংসার’।

এবার পরিচালক শুভ্রজিৎ মিত্র ‘অপরাজিত’ উপন্যাসের শেষ ১০০টি পাতার ওপর নির্ভর করে ‘অভিযাত্রিক’ নামে একটি সিনেমা নির্মাণ করতে যাচ্ছেন। অপুর চরিত্রে অভিনয় করেছিলেন কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএসও/পিএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন