বিজ্ঞাপন

আইসিসির ডিমেরিট পয়েন্ট পেল চট্টগ্রাম

February 6, 2018 | 7:29 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি হয়েছে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে। সেই ম্যাচে পাঁচটি সেঞ্চুরি আর ছয়টি হাফ-সেঞ্চুরির দেখা পেয়েছে ক্রিকেট বিশ্ব। ম্যাচ শেষে সফরকারী দলের অধিনায়ক চট্টগ্রামের উইকেটকে ‘নন স্পোর্টিং’ বলেছিলেন।

চট্টগ্রাম টেস্টের সেই পিচকে ‘বিলো অ্যাভারেজ’ (গড়পড়তার চেয়ে খারাপ) রেটিং দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। চট্টগ্রামের পিচকে ‘বিলো অ্যাভারেজ’ রেটিং দিলেও বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) পেনাল্টি কিংবা জরিমানার সম্মুখীন হতে হচ্ছে না।

তবে, সেই ভেন্যুর নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট। আগামী পাঁচ বছরের মধ্যে মোট ৫ ডিমেরিট পয়েন্ট পেলে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হবে এই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়াম।

বিজ্ঞাপন

আইসিসির ম্যাচ রেফারি ডেভিড বুন নিয়ম মেনেই ভেন্যুর উইকেট আর আউটফিল্ড মনিটরিং করে এই সিদ্ধান্ত জানিয়েছেন। তার রিপোর্টটি বিসিবির কাছেও পাঠিয়ে দেওয়া হয়েছে।

সেখানে লেখা ছিল, ‘চট্টগ্রামের উইকেটে পেসারদের জন্য কোনো বাড়তি সিম পাওয়া যায়নি, মুভমেন্টও ছিল না। নতুন বলেও পেসাররা বাড়তি বাউন্স পায়নি। শুরু থেকেই স্পিনাররা স্লো টার্ন পেয়েছে। কিন্তু যতটা আশা করা হচ্ছিল ম্যাচের অগ্রগতির সঙ্গে তেমনটা দেখা যায়নি। ম্যাচের পাঁচদিনই ব্যাটসম্যানরা এই উইকেট থেকে লাভবান হয়েছে।’

৫ সেঞ্চুরি আর ৬ হাফ-সেঞ্চুরির সেই ম্যাচে বাংলাদেশ প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে তুলেছিল ৫১৩ রান। জবাবে, শ্রীলঙ্কা ৯ উইকেটে ৭১৩ রান তুলে ইনিংস ঘোষণা করে। দ্বিতীয় ইনিংসে স্বাগতিকরা ৫ উইকেট হারিয়ে তোলে ৩০৭ রান। মাঠেই দুই দলের অধিনায়কের আলোচনায় ড্র হয় ম্যাচটি। পাঁচ দিনে রান উঠেছে মোট ১৫৩৩, উইকেট পড়েছে ২৪টি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন