বিজ্ঞাপন

অ্যামাজনে বন উজাড়: কেন পদত্যাগ ব্রাজিলের মহাকাশ গবেষণা প্রধানের?

August 3, 2019 | 2:21 pm

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

ব্রাজিলের অ্যামাজনে যে বন উজাড় হচ্ছে তা নতুন কিছু নয়। এ নিয়ে ক্ষমতাসীন বলসোনারো সরকারের সমালোচনায় মুখর পরিবেশবাদীরা। বন উজাড় নিয়ে চলা এই বিতর্কে আরও ঘি ঢেলেছে ব্রাজিলেরেই ন্যাশনাল স্পেস রিসার্চ ইনস্টিটিউট (আইএনপিই) প্রধান রিকার্ডো গালেভোর পদত্যাগ।

বিজ্ঞাপন

শুক্রবার (২ আগস্ট) সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে একথা জানানো হয়।

সম্প্রতি আইএনপিই স্যাটেলাইট ইমেজ প্রকাশ করে দাবি করে, গত বছরের জুনের তুলনায় এবছরে শতকরা ৮৮ ভাগ বেশি বন উজাড় হয়েছে অ্যামাজনে।

বিজ্ঞাপন

প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট জাইর বলসোনারো এই প্রতিবেদনকে মিথ্যা উল্লেখ করে বলেন, আইএনপিই তার সরকারে কালিমা লেপন করতে চাইছেন।

তবে গবেষণা প্রতিবেদন মেনে নিতে অস্বীকৃতি জানানোয় প্রেসিডেন্টের সমালোচনা করেন রিকার্ডো গালেভোর। তিনি বলসোনারোর আচরণকে কাপুরুষোচিত বলে জানান, তার প্রতিষ্ঠানের তথ্য শতকরা ৯৫ ভাগ সত্য।

বিজ্ঞাপন

প্রেসিডেন্টের সঙ্গে বাকবিতণ্ডায় মহাকাশ গবেষণা সংস্থাতে আর কাজ করা হবেনা রিকার্ডোর তা সহজেই অনুমান করা গিয়েছিল। এবার ব্রাজিলের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় গালেভোর পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছে।

প্রসঙ্গত, পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি রোধে অ্যামাজন রেইন ফরেস্টের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। তবে খনি খনন, বাণিজ্যিক কাজের সম্প্রসারণসহ নানা কারণে দ্রুত কমছে এই বনের আয়তন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন