বিজ্ঞাপন

টেস্টে কি তবে স্মিথই সেরা?

August 3, 2019 | 3:02 pm

স্পোর্টস ডেস্ক

২০১০ সালে লেগ স্পিন অলরাউন্ডার হিসেবে অস্ট্রেলিয়ার জার্সি গায়ে চড়ান স্টিভ স্মিথ। তবে বেশি দিন আর লেগ স্পিন অলরাউন্ডার হিসেবে দলে খেলেননি, কারণ তার লক্ষ্য যে বিশ্ব সেরা হওয়ার। আর সেই লক্ষ্যে ঠিকই নিজেকে মেলে ধরেছেন স্মিথ। বিতর্ক থাকতে পারে সময়ের সেরা ব্যাটসম্যান নিয়ে, আর এই বিতর্কে নাম গুলো উঠে আসে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির, কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনের, ইংলিশ অধিনায়ক জো রুটের আর স্টিভ স্মিথের।

বিজ্ঞাপন

এই চার ব্যাটসম্যানের অভিষেকই ২০১০ সালের পর। আর চার ব্যাটসম্যানই খেলে ফেলেছেন ৬০ এর অধিক টেস্ট। জো রুট ছাড়া বাকি তিন জনেরই আছে ৫০ এর অধিক ব্যাটিং গড়। নামের পাশে প্রত্যেকের ছয় হাজারের অধিক রান, ২০ এর অধিক শতক। ক্রিকেটের রাজকীয় ফরম্যাটে প্রায় ৯ বছর ধরে আলো ছড়াচ্ছেন এই চার ব্যাটসম্যান।

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির সাদা পোশাকে অভিষেক ঘটে ২০১১ সালে। আর এরপর থেকে নিজের নামের প্রদীপ জ্বালিয়েই রেখেছেন এই ব্যাটসম্যান। ভারতীয় জার্সি পরে খেলেছেন এখন পর্যন্ত ৭৭টি টেস্ট, ১৩১টি ইনিংসে ৫৩.৭৬ গড়ে রান করেছেন ৬৬১৩। আর শতকের সংখ্যাও উল্লেখিত এই চার ব্যাটসম্যানের মধ্যে সর্বোচ্চ ২৫টি। সেঞ্চুরির সংখ্যার থেকে অর্ধশতকের সংখ্যাটা কম কোহলির টেস্ট ক্যারিয়ারে। নামের পাশে জমে আছে ২০টি অর্ধশতক। প্রতি তিনটি ইনিংসের একটিতে কমপক্ষে অর্ধশতক করেছেন কোহলি। আর প্রতি পাঁচ ইনিংসের একটিতে শতক হাঁকিয়েছেন ভারতীয় এই অধিনায়ক। আর ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর ২৪৩। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে কোহলি শীর্ষে অবস্থান করছেন।

বিজ্ঞাপন

ইংলিশ অধিনায়ক জো রুট যেন একটি ক্রিকেটের বই, যেখানে লেখা ঠিক কীভাবে ব্যাট করতে হয়, সেখানে লেখা ঠিক কীভাবে ব্যাট ধরতে হয়। আর তাই তো বর্তমানে তাকে অন্যতম সেরা টেস্ট ব্যাটসম্যান হিসেবেই ধরা হয়ে থাকে। উল্লেখিত চার এই ব্যাটসম্যানদের মধ্যে সব থেকে শেষে টেস্টে অভিষেক ঘটেছে জো রুটের। ২০১২ সালে থ্রি লায়ন্সদের জার্সিতে মাঠে নামেন তিনি। এরপর রাজকীয় জার্সিতে ইংলিশদের হয়ে খেলেছেন ৮২টি টেস্ট, আর ব্যাট হাতে নেমেছেন ১৫০টি ইনিংসে। ৪৯.০৯ ব্যাটিং গড়ে করেছেন ৬৭৭৫ রান, আর হাঁকিয়েছেন ১৬টি শতকের পাশাপাশি ২৪টি অর্ধশতকও। বর্তমানে আইসিসির র‍্যাংকিংয়ে ৭ম স্থানে অবস্থান করছেন রুট। ক্যারিয়ারে এখন পর্যন্ত প্রতি ৯ ইনিংসের একটিতে করেছেন শতক, আর প্রতি ৪ ইনিংসে করেছেন কমপক্ষে একটি অর্ধশতক।

বিজ্ঞাপন

ব্ল্যাক ক্যাপসদের হয়ে ২০১০ সালে অভিষেক ঘটে কেন উইলিয়ামসনের। প্রায় ৯ বছরের ক্যারিয়ারে ৭২টি টেস্ট ম্যাচের ১২৭টি ইনিংস খেলেছেন কেন। ৫৩.৩৮ ব্যাটিং গড়ে তার সংগ্রহ ৬১৩৯ রান, সেই সাথে নামের পাশে আছে সর্বোচ্চ অপরাজিত ২৪২ রান। এখন পর্যন্ত ২০টি শতক আর ৩০টি অর্ধশতক হাঁকিয়েছেন কিউই এই অধিনায়ক। নিজের ক্যারিয়ারের প্রতি ছয় ইনিংসে একটি শতক হাঁকিয়েছেন তিনি, আর প্রতি আড়াই ইনিংসে একটি করে অর্ধশতক আছে নামের পাশে। বর্তমানে আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের তালিকার ২য় স্থানে অবস্থান করছেন তিনি।

ওপরের তিনজন নিঃসন্দেহে সেরা পারফর্মই করেছেন নিজ নিজ দেশের হয়ে। তবে এই তিনজকে টেক্কা দিয়ে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন সাবেক অজি অধিনায়ক স্টিভ স্মিথ। টেস্ট ইতিহাসের এখন পর্যন্ত সেরা ব্যাটসম্যান ধরা হয় অস্ট্রেলিয়ান কিংবদন্তি ব্যাটসম্যান স্যার ডন ব্র্যাডম্যানকে। ব্যাটিং গড় যার ৯৯.৯৪, যা সর্বোচ্চ তো বটেই, তার কাছাকাছিও কেউ নেই। তবে রাজকীয় টেস্টে ব্যাটিং গড়ের দিক দিয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছেন স্টিভ স্মিথ।

স্টিভ স্মিথের অভিষেক ঘটে ২০১০ সালে। অস্ট্রেলিয়ার হয়ে লাল বলে খেলেছেন ৬৫টি ম্যাচ যা ওপরে উল্লেখিত বাকি তিন ব্যাটসম্যানের থেকে বেশ কম। আর এই সময়ে ব্যাট হাতে নেমেছেন অন্যদের তুলনায় বেশ কম মাত্র ১১৮টি ইনিংসে। স্মিথ ৬২.১৯ ব্যাটিং গড়ে করেছেন ৬৩৪৩ রান। ব্যাটিং গড়ের দিক দিয়ে বর্তমান সময়ের সেরা তো বটেই, টেস্ট ইতিহাসের সর্বকালের সেরাদের তালিকায় ঠিক স্যার ডন ব্র্যাডম্যানের পরেই অবস্থান করছেন তিনি। প্রতি ২.৪টি ইনিংসে কমপক্ষে একটি অর্ধশতক হাঁকিয়েছেন তিনি, আর প্রতি ৪.৯টি ইনিংসে একটি শতক আছে নামের পাশে।

বিজ্ঞাপন

৯ বছর দীর্ঘ এই ক্যারিয়ারের এখন পর্যন্ত স্মিথ সমান ২৪টি অর্ধশতক এবং শতক হাঁকিয়েছেন। তবে কেবল রান কিংবা ব্যাটিং গড়েই অন্যদের তুলনায় ভালো করেননি স্মিথ সেই সাথে দলের প্রয়োজনের সময়ে সব থেকে বেশি হালও ধরেছেন এই ব্যাটসম্যানই। তাই তো দেখা যায় যেখানে কোহলি ৮ ইনিংসে, রুট ১২ ইনিংসে, উইলিয়ামসন ১২ ইনিংসে অপরাজিত থেকেছেন, সেখানে স্মিথ ১৬টি ইনিংসে অপরাজিত থেকে শেষ করেছেন ব্যাটিং।

তবে কেন নয় তিনি বর্তমান সময়ের সব থেকে সেরা টেস্ট ব্যাটসম্যান? যার ব্যাটিং গড় স্যার ডন ব্র্যাডম্যানের পর সর্বোচ্চ, যার সেঞ্চুরির গড় ইনিংস প্রতি অন্য সব ব্যাটসম্যানের তুলনায় ভালো, দলের প্রয়োজনের সময় যে ব্যাটসম্যান ত্রাতা হয়ে দাঁড়িয়েছেন। সময় বাতলে দেবে কে সময়ের সেরা টেস্ট ব্যাটসম্যান। তবে ক্রিকেট প্রেমীরা উপভোগ করছেন স্মিথের রাজকীয় ব্যাটিং, কোহলি কিংবা জো রুট যেখানে টেক্সট বুক ক্রিকেট খেলে মন জয় করছেন দর্শকদের, ঠিক সেখানে স্মিথ কার্যকরী ক্রিকেট খেলে নিজেকে আর দলকে নিয়ে যাচ্ছেন অনন্য উচ্চতায়।

আরও পড়ুন: ভারতের কোচ হতে চান সৌরভ গাঙ্গুলি

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন