বুধবার ১৩ নভেম্বর, ২০১৯ ইং , ২৯ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

রৌদ্র-মেঘের দিনে সমুদ্রে লঘুচাপের পূর্বাভাস

আগস্ট ৪, ২০১৯ | ৮:৫২ পূর্বাহ্ণ

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

শ্রাবণ যাই যাই করছে। বৃষ্টির পরিমাণ কমতে শুরু করেছে, বাড়ছে গরম। ঠিক গরম বললে ভুল হবে, ভ্যাপসা গরম। মানে ভাদ্রের প্রস্তুতি নিচ্ছে প্রকৃতি।

বিজ্ঞাপন

তো সেই শ্রাবণের ২০ তারিখ সকালেও রাজধানীর অনেক স্থানে বৃষ্টি হয়েছে। আকাশজোড়া মেঘও ছিল। হঠাৎ করেই সেটা কেটে রোদ উঠে গেল আমাদের নগরীতে। তাও যে সে রোদ না। একেবারে ঝলমলে রোদ।

মজার ব্যাপার হলো, রোদ যেমন আছে, আকাশে আছে মেঘের আনাগোনাও। মানে রোদ আর মেঘ রীতিমতো লুকোচুরি খেলবে। আবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, সারাদিনই না কি রয়েছে বৃষ্টির সম্ভাবনা। অন্তত দুই মিলিমিটার হলেও বৃষ্টি হবে। আছে বজ্রপাতের শঙ্কাও। বাতাসে আদ্রতার পরিমাণ বেশি থাকবে, তাই গরমও লাগবে প্রচুর, হবে ঘাম।

এই সময় সুস্থ থাকতে চাইলে পান করতে হবে প্রচুর পানি, ডাবের পানি বা খাবার স্যালাইন।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ প্রতিবেশি ভারতের রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আবার ভারতের আসার পর্যন্ত গেছে। এর একটি বর্ধিত অংশ উত্তর বঙ্গোপসাগরেও অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে উত্তর বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

ফলে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা রথেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও তো বজ্রপাতসহ ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

সবমিলিয়ে দিনটি সবার ভালো কাটুক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন

Advertisement
বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন