সোমবার ২৬ আগস্ট, ২০১৯ ইং , ১১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

ফেসবুক ও ইউটিউব ব্যবহারকারীদের ওপর গোপনে নজর রাখছে: স্নোডেন

আগস্ট ৪, ২০১৯ | ২:৪৮ অপরাহ্ণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক

মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসএ) সাবেক কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন সম্প্রতি এক টুইটার বার্তায় বলেছেন, শুধু সরকারই নয় বহুল ব্যবহৃত ফেসবুক এবং ইউটিউবের মতো অনলাইন সাইটগুলোও ব্যবহারকারী জনগণের ওপর গোপনে নজর রাখছে। খবর হিন্দুস্থান টাইমসের।

২০১৩ সালে সরকারি গোপন নথি প্রকাশ করে আলোচনায় এসেছিলেন এডওয়ার্ড স্নোডেন সর্বশেষ এক টুইটার বার্তায় বলেছেন, ফেসবুক,ইন্সটাগ্রাম,ইউটিউবের মতো জনবহুল প্লাটফর্মগুলোও ব্যবহারকারীদের ওপর গোপনে নজর রাখছে। এবং তিনি প্রতিশ্রুতি দিয়েছেন কিভাবে সাইটগুলো এ কাজ করছে তা তিনি বিস্তারিতভাবে আগামীতে বর্ণনা করবেন। এবং তিনি জানাবেন কিভাবে ব্যবহারকারীরা সাইটগুলোর এই খবরদারী ঠেকাতে পারবেন।

টুইটারে তার নতুন সামাজিক যোগাযোগ মাধ্যমের একাউন্টগুলোর লিংক শেয়ার করতে গিয়ে তিনি এসব কথা বলেন। এছাড়াও এডওয়ার্ড স্নোডেন তার স্মৃতিকথা ‘পার্মানেন্ট রেকর্ড’ আগামী সেপ্টেম্বরের ১৫ তারিখ প্রকাশ করবেন। এই বইয়ে তিনি লিখেছেন জাতীয় গোয়েন্দা সংস্থাকে তিনি কিভাবে নাগরিকদের ওপর নজরদারী করার ব্যাপারে সহযোগীতা করেছিলেন।

বিজ্ঞাপন

উল্লেখ করা যায় যে, ফেসবুকের মতো প্লাটফর্মগুলো বিভিন্ন কারণে ব্যবহারকারীদের উপর গোপনে নজর রেখে থাকে, তার মধ্যে অন্যতম প্রধান কারণ হলো বিজ্ঞাপন। ইতোমধ্যেই ওয়েবসাইটটি গ্রাহকদের অনুমোদন ছাড়াই রাজনৈতিক উদ্দেশ্যে তাদের তথ্য ব্যবহারের দায়ে অভিযুক্ত রয়েছে। যা বিশ্বব্যাপী ‘ক্যামব্রিজ স্ক্যান্ডাল’ নামে পরিচিত।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন