বিজ্ঞাপন

যত রেকর্ড হলো এবারের বিপিএলে

August 4, 2019 | 7:16 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এগারতম আসরের পর্দা নেমেছে শনিবার। দেশের সর্বোচ্চ লিগের ১৩টি দল সর্বোচ্চ ৬ ভেন্যুতে ১৫৬টি ম্যাচ খেলেছে। নানান রেকর্ডের মধ্য দিয়ে মোড়ানো ছিল এবারের বিপিএল। মানের বিদেশি ফুটবলার আর দেশিদের বিষ্ফোরণের মধ্য কেমন কাটলো এবারের আসর?

বিজ্ঞাপন

ফেডারেশন ও স্বাধীনতা কাপের পর এ বছরের ১৮ জানুয়ারি থেকে শুরু হয় বিপিএলের এগারতম আসর। প্রায় ছয় মাস চলা লিগ শেষ হয় ৩ আগস্ট। এই লিগ হ্যাটট্রিক দেখেছে ১০টি। সব মিলিয়ে মাঠের খেলায় রেকর্ডও হয়েছে বেশ কয়েকটি।

এক নজরে প্রিমিয়ার লিগ ২০১৮-১৯
চ্যাম্পিয়ন: বসুন্ধরা কিংস, রানার্স আপ: ঢাকা আবাহনী, লিগের সেরা ফুটবলার: ড্যানিয়েল কলিনদ্রেস (কিংস), সর্বোচ্চ গোলদাতা: রাফায়েল ওদোইন (২২ গোল, শেখ রাসেল), সেরা উদীয়মান ফুটবলার: রবিউল হাসান (আরামবাগ), সেরা গোলরক্ষক, আশরাফুল রানা (শেখ রাসেল), সেরা কোচ: অস্কার ব্রুজন (কিংস), ফেয়ার প্লে ট্রফি: শেখ রাসেল

লিগের সর্বোচ্চ গোলদাতার ১০ ফুটবলারের তালিকা
২২: রাফায়েল ওদোইন, শেখ রাসেল
২০: সানডে সিজোবা, ঢাকা আবাহনী
১৭: নবীব নেওয়াজ জীবন, ঢাকা আবাহনী
১৪: মার্কোস ভিনিসিয়াস জুনিয়র, বসুন্ধরা কিংস
১৩: সিও জুনাপিও, রহমতগঞ্জ এমএফসি
১২: ইসমাইল বাঙ্গুরা, নোফেল
১১: কলিনদ্রেস (কিংস), কর্দোবা (সাইফ), বাল্লো ফামৌসা, মুক্তিযোদ্ধা, মতিন মিয়া (কিংস)

বিজ্ঞাপন

এই বিপিএলে যত রেকর্ড:
সর্বোচ্চ ১৪ ম্যাচে জয়ের রেকর্ড গড়েছে বসুন্ধরা কিংস। এর আগের রেকর্ডটা ছিল ঢাকা আবাহনীর (১১)। টানা ২০ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডও কিংসের। এবার বিপিএল ইতিহাসের সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েন শেখ রাসেলের রাফায়েল ওদোইন। তার নামের পাশে ২২ গোল।

সংখ্যায় সংখ্যায় এবারের বিপিএল:
৭: সবচেয়ে বেশি টানা ম্যাচে হার ব্রাদার্স ইউনিয়নের।
৯: সবচেয়ে বেশি গোল দেখেছে আরামবাগ ও মুক্তিযোদ্ধার ম্যাচ। ৬-৩ ব্যবধানে ৯ গোল হয়েছে ম্যাচে।
১৪: সবচেয়ে বেশি টানা জয়ের রেকর্ড বসুন্ধরা কিংসের।
১৫: টানা সবচেয়ে বেশি ম্যাচে জয়হীন থেকেছে টিম বিজেএমসি।
২০: টানা সবচেয়ে বেশি ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড
৪৩৯: এগারতম আসরের গোলসংখ্যা
ঘরের মাঠে সবচেয়ে বড় জয় বসুন্ধরা কিংসের। ৫-০ ব্যবধানে ব্রাদার্সকে হারিয়েছিল কিংস। অ্যাওয়ে ম্যাচে সবচেয়ে বড় জয় শেখ রাসেলের। ৬-১ ব্যবধানে মুক্তিযোদ্ধাকে হারিয়েছিল শেখ রাসেল।

হ্যাটট্রিক ১০টি:
এবার বিপিএল ১০টি হ্যাট্রটিক দেখেছে। হ্যাটট্রিক ম্যাজিশিয়ানরা হলেন- বসুন্ধরা কিংসের মতিন মিয়া, আরামবাগের জাহিদ হোসেইন ও ম্যাথিউ সিনেন্দু, ঢাকা আবাহনীর নবীব নেওয়াজ জীবন ও সানডে সিজোবা, মুক্তিযোদ্ধা সংসদের বাল্লো ফামৌসা, নোফেল স্পোর্টিং ক্লাবের ইসমাইল বাঙ্গুরা ও শেখ রাসেলের রাফায়েল ওদোইন। দুটি করে হ্যাটট্রিক করেছেন বাঙ্গুরা ও রাফায়েল।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন