বিজ্ঞাপন

ভেস্তে গেল সাকিব, তামিমদের চুক্তি

August 4, 2019 | 7:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিপিএলে সপ্তম আসরকে সামনে রেখে নতুন ঠিকানায় পাড়ি জমিয়েছিলেন বাংলাদেশ ক্রিকেটের তিন দিকপাল; সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। ঢাকা ডায়নামাইটস ছেড়ে রংপুর রাইডার্সের সঙ্গে এক বছরের চুক্তিতে আবদ্ধ হয়েছিলেন সাকিব। কুমিল্লা ছেড়ে তামিম নাম লিখিয়েছিলেন খুলনা টাইটান্সে। আর চিটাগং ভাইকিংস বিপিএল থেকে নাম প্রত্যাহার করে নেওয়ায় কুমিল্লা ভিক্টোরিয়ান্সের আইকন প্লেয়ার হিসেবে ফ্র্যাঞ্চাইজিটি ঘোষণা করেছিলে মুশফিকের নাম।

বিজ্ঞাপন

রোববার (৪ আগস্ট) বিপিএল গভর্নিং কাউন্সিল যা শোনাল তাতে আংশিক নয় পুরোপুরিই ভেস্তে গেছে এই তিন টাইগারের নতুন বিপিএল চুক্তি।

কেননা সপ্তম আসর থেকে বিপিএলের নতুন চক্র (সাইকেল) শুরু হওয়ায় তৈরি হচ্ছে নতুন কাঠামো। বিপিএলের প্রথম চক্রটি ছিল বিগত ছয় মৌসুম নিয়ে। দ্বিতীয়টির ব্যাপ্তি হবে সপ্তম থেকে দশম আসর পর্যন্ত। যার প্রথমধাপে বিপিএলে অংশগ্রহণে ইচ্ছুক ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে বিসিবির চুক্তি নবায়ন করতে হবে। সেটি সম্পন্ন হওয়ার আগে কোনো খেলোয়াড়ের চুক্তিই গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছেন বিপিএল গভর্নিং কাউন্সিলের শীর্ষ কর্তারা। শুধু তাই নয়, বিডের মাধ্যমে নতুন ফ্র্যাঞ্চাইজিও দেশের ঘরোয়া ক্রিকেটের জমজমাট টি-টোয়েন্টির এই আসরটিতে আসতে পারে।

আর সেই চুক্তির অধীনে সবকিছুই নতুন করে শুরু হবে। ফলে তার আগে সাকিব আল হাসানের চুক্তিতো বটেই তামিম, মুশফিকের চুক্তিকেও সঠিক উপায়ে হয়নি বলে জানালেন গভর্নিং কাউন্সিলের কর্তাব্যক্তিরা। রোববার (৪ আগস্ট) শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা একথা জানান।

বিজ্ঞাপন

বিপিএল গভর্নিং কাউন্সিলের পক্ষ থেকে সংবাদ মাধ্যমের সামনে সামগ্রিক বিষয় তুলে ধরেন বোর্ড পরিচালক মাহবুব আনাম। তিনি বলেন, ‘যারা চুক্তি করছেন তারা যদি নিজেদের অবস্থান না জানেন সেটা তো আমাদের দেখার বিষয় নয়। চুক্তি যেটি করেছে তার কোনো বৈধতা নেই। সেটা নিয়ে আলাপ-আলোচনা করার কোনো যৌক্তিকতাই দেখি না। বিসিবির সঙ্গে কোনো ফ্র্যাঞ্চাইজির চুক্তি হয়নি। তারা যা করেছে সেটি বিসিবির সঙ্গে আলাপ-আলোচনা ছাড়াই। এটা সম্পর্কে অবগত হওয়ারও দরকার নেই আমাদের। আলোচনা করারও দরকার নেই বিসিবির পক্ষ থেকে। আপনার সঙ্গে যদি চুক্তিই না থাকে এবং তার নিয়মগুলো যদি আউটলাইন না থাকে, যা কিছুই করেন সেটা কিন্তু গ্রহণযোগ্যতার কোনো অবস্থানে নেই।’

‘গত আসরে খেলা সাত দলের মধ্যে ছয়টি দলের অংশগ্রহণ আগামী চার বছরের জন্য মোটামুটি নিশ্চিত। বিপিএল থেকে সরে গেছে ডিবিএল গ্রুপের চিটাগং ভাইকিংস। তাদের বাইরে রেখেই নতুন দুটি দল চেয়ে ইন্টারেস্ট অব এক্সপ্রেশন প্রকাশ করেছে গভর্নিং কাউন্সিল। সব ঠিক থাকলে এবার থেকে বিপিএল হতে পারে আট দলের। চলতি মাসের মধ্যে চুক্তিপত্রের ব্যাপারে আমরা সিদ্ধান্ত নেব। বিপিএল গভর্নিং কাউন্সিল সিদ্ধান্ত নেবে কয়টা টিম আসবে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তাদের আমন্ত্রণ জানাব। কারা থাকবে আর কারা থাকবে না সে সিদ্ধান্ত এ মাসের মধ্যেই হয়ে যাবে।’ যোগ করেন মাহবুব আনাম।

বিজ্ঞাপন

সবকিছু ঠিক থাকলে চলতি বছরের ৩ ডিসেম্বর পর্দা উঠবে বিপিএল সপ্তম আসরের। আর খেলা গড়াবে ৬ ডিসেম্বর।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন