বিজ্ঞাপন

‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ পেলেন ফরিদা পারভীন

August 4, 2019 | 9:18 pm

ইউনিভার্সিটি করেসপনডেন্ট

ঢাবি: দেশের বরেণ্য সংগীত শিল্পী ফরিদা পারভীন ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ পেয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড’ এর উদ্যোগে এই পুরস্কার দেওয়া হয়।

বিজ্ঞাপন

রোববার (৪ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফরিদা পারভীনের হাতে স্বর্ণপদক ও পুরস্কার তুলে দেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ লাভ করায় জনপ্রিয় সংগীত শিল্পী ফরিদা পারভীনকে আন্তরিক অভিনন্দন জানিয়ে বলেন, ‘লালনগীতি, নজরুল সংগীত, লোকসংগীতসহ অসংখ্য কালজয়ী গানের কিংবদন্তী হলেন শিল্পী ফরিদা পারভীন। সংগীত শুধু চিত্তবিনোদনের জন্য নয় বরং সংগীত মানুষের মাঝে অসাম্প্রদায়িক চেতনা, মানবিক মূল্যবোধ, দেশপ্রেম ও উদারনৈতিক দৃষ্টিভঙ্গির জাগরণ ঘটায়।’ সংগীতের সুর ও তালের সঙ্গে সংগীতের মধ্যে যে অন্তর্নিহিত বার্তাটি থাকে সেটিকে গ্রহণ করার জন্য উপাচার্য সবার প্রতি আহ্বান জানান।

প্রয়াত শিল্পী ফিরোজা বেগমের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে উপাচার্য বলেন, ‘আমরা যেসব বরেণ্য শিল্পীদের নিয়ে গর্ব করি তাদের মধ্যে অন্যতম হলেন ফিরোজা বেগম। তিনি ছিলেন একজন উঁচু মাপের নেতৃস্থানীয় শিল্পী। তিনি নজরুল সংগীতের মাধ্যমে যেমনভাবে মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন, তেমনি নজরুল সংগীতকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে অসাধারণ অবদান রেখে গেছেন।’

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। স্বাগত বক্তব্য রাখেন- এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং ট্রাস্ট ফান্ডের দাতা এম আনিস উদ দৌলা। সংগীত বিভাগের চেয়ারপারসন টুম্পা সমদ্দার ধন্যবাদ জ্ঞাপন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের ২০১৮ সালের বিএ সম্মান পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জন করায় খন্দকার অনিকা ইসলাম ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ লাভ করেন।

সারাবাংলা/কেকে/এমও

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন