বিজ্ঞাপন

সাংবাদিকের নামে মামলা, বাদীকে থানায় যেতে বললেন আদালত

August 5, 2019 | 3:16 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আইনমন্ত্রী ও তার পরিবার নিয়ে অশ্লীল ও কুরুচিপূর্ণ বক্তব্য ভিডিও ধারণ করে প্রচারের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫/২৯ ধারায় একুশে টিভির সাবেক সাংবাদিক ইলিয়াস হোসেনের বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে। তবে মামলাটি গ্রহণ না করে সংশ্লিষ্ট থানায় যাওয়ার পরামর্শ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

সোমবার (৫ আগস্ট) দুপুরে ঢাকা সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালতে ঢাকা বারের আইনজীবী মো. মোস্তাফিজুর রহমান (দুলাল) মামলাটির আবেদন জমা দেন। মামলাটিতে তিনজন সাক্ষীর কথা উল্লেখ করা হয়েছে।

সংশ্লিষ্ট আদালতলের পেশকার শামীম সারাবাংলাকে জানান, মামলার এজাহারের কপি আদালত জমা দিয়েছেন বাদী। দুপুরের পর এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে।

বাদী কাঠগড়ায় দাঁড়ালে তার জবানবন্দি শুরু হয়। এক পর্যায়ে বিচারক বলেন আপনি কি মামলাটি করার জন্য থানায় গিয়েছিলেন? জবাবে বাদী জানান, তিনি থানায় যাননি। তখন বিচারক তাকে থানায় যাওয়ার পরামর্শ দিয়ে বলেন, সেখানে যান, মামলা না নেওয়া হলে তারপর আমরা দেখব।

বিজ্ঞাপন

বিচারক আরও বলেন, আপনি যার পক্ষে মামলাটি করছেন, সেই আইনমন্ত্রী কি বিষয়টি জানেন? মামলাটি তো উনি দায়ের করবেন, আপনি কেন?

তখন বাদী বলেন, আইনমন্ত্রী একজন আইনজীবী, আমিও একজন আইনজীবী। একই পরিবারভুক্ত হওয়ায় আমি মামলাটির আবেদন করেছি।

বিচারক আবার জিজ্ঞাসা করেন, যেহেতু এটি আইনমন্ত্রীর বিষয়ে মামলা, আপনি মামলাটি করার জন্য তার (আইনমন্ত্রী) অনুমতি নিয়েছেন?

বিজ্ঞাপন

বাদী বলেন, আইনমন্ত্রীর সঙ্গে কথা হয়নি, তবে তার ব্যক্তিগত সহকারীর (পিএস) সঙ্গে কথা হয়েছে। তিনি বিষয়টি অবগত আছেন।

এরপর বিচারক বলেন, আইনমন্ত্রী বা প্রধানমন্ত্রীর সবসময় এ বিষয়ে সতর্ক আছেন। এ জন্য আপনি থানায় যান। আমার জানামতে, প্রধানমন্ত্রী বা আইনমন্ত্রীর পক্ষে মামলা নেবে না, এমন কোনো থানা নেই।

মামালার এজাহারে বলা হয়, চলতি বছরের ৩১ জুলাই আসামি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পেজ খুলে আইনমন্ত্রী ও তার পরিবার নিয়ে মানহানিকর বক্তব্য ও ভিডিও ধারণ করে প্রচার করা হয়। এর মাধ্যমে আইনমন্ত্রীকে সামাজিকভাবে আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব দেশবাসী ও আইনজীবী সমাজের কাছে হেয় প্রতিপন্ন করা হয়। বিভিন্ন সময়ে তার সম্পর্কে মোবাইলে ভিডিওর মাধ্যমে অশ্লীল কথাবার্তা, গালিগালাজ ও মানহানিকর বক্তব্য অনবরত বলে আসছেন বাদী, যা আইনমন্ত্রী ও তার পরিবারের জন্য অন্ত্যন্ত অসম্মানজনক।

বাদী এজাহারে আরও উল্লেখ করেন, আসামি ইলিয়াস আইনমন্ত্রী ও তার জন্মদাত্রী মাকে নিয়ে অশ্লীল কুরুচিপূর্ণ বক্তব্য দিয়ে মানহানি করে। একজন আইনজীবী হিসেবে অন্য একজন আইনজীবী পরিবার নিয়ে এমন বক্তব্য খুব দুঃখজনক এবং বিষয়টি দরখাস্তকারীকে ব্যথিত করেছে। আসামি আইনমন্ত্রী বর্তমান রাষ্ট্রীয় দায়িত্ব নিযুক্ত, মনস্তাত্ত্বিকভাবে তাকে হেয় প্রতিপন্ন করাই আসামি মূল লক্ষ্য।

বিজ্ঞাপন

এছাড়া একই আদালতে প্রধানমন্ত্রীকে কটূক্তির অভিযোগে অ্যাডভোকেট আলীম আল রাজী (জীবন) মামলার জন্য আবেদন করেন। কিন্তু বিচারক বলেন আপনি সংশ্লিষ্ট থানায় গিয়ে আবার মামলা করেন। সেখানে মামলা না নিলে আপনি আবার এখানে আসেন।

সারাবাংলা/এআই/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন