সোমবার ২৬ আগস্ট, ২০১৯ ইং , ১১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

গরমে অস্থির দিন, সাগরে সংকেত

আগস্ট ৬, ২০১৯ | ১০:১৮ পূর্বাহ্ণ

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

আমার মতো অনেকেরই আজ সকালে ঘুম ভেঙেছে বৃষ্টির শব্দে। অবশ্য বৃষ্টি কিছুক্ষণ পরই হাওয়া হয়ে গিয়েছে আর কোথাও কোথাও উঠে গেছে কড়া রোদ।

এরমধ্যে প্রচণ্ড গরমও পড়েছে। বিশেষ করে গতকাল সোমবার তো রীতিমতো গরমে অস্থির হয়েছেন রাজধানীবাসী। তাপমাত্রা যেমনই থাক ছিল প্রচণ্ড আদ্রতা। আজও তার খুব একটা ব্যতিক্রম হবে বলে মনে হচ্ছে না।

কেননা আবহাওয়া অধিদফতর জানাচ্ছে, দেশের সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া, রংপুর, দিনাজপুর, নোয়াখালী, কুমিল্লা, সীতাকুণ্ড, ময়মনসিংহ, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, ভোলা, রাজশাহী ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে মৃদু একটা তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

অন্যদিকে মৌসুমী বায়ু প্রবল থাকায় উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। এর প্রভাবে বাংলাদেশের উপকূল, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্র বন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

বিজ্ঞাপন

তাই কক্সবাজার ও দেশের তিন সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক স্থানেই আজ বৃষ্টি হতে পারে। আবার দেশের অনেক জায়গায় ভারী বৃষ্টি ও বজ্রপাতের শঙ্কা রয়েছে।

রাজধানীতে সারাদিনই আকাশে মেঘের আনাগোনা থাকবে, তবে গরমও লাগবে প্রচুর। বাতাসে আদ্রতার যে হিসাব উপগ্রহ থেকে পাচ্ছি তাতে বেশি করে পানি পান করার পরামর্শ দেওয়া ছাড়া আসলে আর কিছু নেই।

মেঘে ঢাকা গরমের দিন ভালো কাটুক সবার।

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন