বিজ্ঞাপন

কোরবানির গরুর চামড়ার দাম বদলায়নি, প্রতি বর্গফুট ৩৫-৪৫ টাকা

August 6, 2019 | 5:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এবারের ঈদুল আজহায় কোরবানি হওয়া গরুর চামড়ার দাম রাজধানীতে প্রতি বর্গফুট ৪৫ থেকে ৫০ টাকা নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। ঢাকার বাইরে এর দাম ৩৫ থেকে ৪০ টাকা। এছাড়া, খাসির কাঁচা চামড়ার দাম সারাদেশে প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা ও বকরির চামড়ার দাম ১৩ থেকে ১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। গত বছরও কোরবানির গরু, খাসি ও বকরির চামড়ার দাম একই নির্ধারণ করে দেওয়া হয়েছিল।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৬ আগস্ট) বিকেলে সচিবালয়ে কোরবানির পশুর কাঁচা চামড়ার দাম নির্ধারণ, কাঁচা চামড়া সংগ্রহ, প্রক্রিয়াজাতকরণ সংক্রান্ত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এসময় চামড়া সঠিক পদ্ধতিতে সংগ্রহ ও প্রক্রিয়াজাতকরণের বিষয়ে জোর দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। চামড়া নিয়ে যেন কোনো ধরনের বিশৃঙ্খলা না হয়, সেদিকেও সর্তক থাকতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা দেন তিনি।

বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মফিজুল ইসলাম বলেন, দেশীয় বাজারে কাঁচা চামড়ার ন্যায্য মূল্য না পেলে কাঁচা চামড়া রফতানি করা হবে কি না, সে বিষয়ে শিগগিরই বৈঠকে বসব আমরা।

বিজ্ঞাপন

এসময় ট্যানারি ব্যবসায়ীরা চামড়া শিল্পের বিভিন্ন সংকট তুলে ধরেন মন্ত্রীর কাছে। পাশাপাশি এই শিল্পের বিকাশে ব্যাংকিং সুবিধাসহ অন্যান্য সুবিধাও চান মন্ত্রীর কাছে।

বৈঠকে জানানো হয়, এ বছর ১ কোটি ১৭ লাখ ৮৮ হাজার ৫৬৩টি কোরবানিযোগ্য পশু রয়েছে সারাদেশে। এর মধ্যে গরু ও মহিষের সংখ্যা ৪৫ লাখ ৮৮ হাজার; খাসি-বকরি ও ভেড়ার সংখ্যা ৭২ লাখ এবং উট ও দুম্বার সংখ্যা ৬ হাজার ৫৬৩।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন