বিজ্ঞাপন

বিক্ষোভের খবর প্রকাশ না করতে ডিএসইর আহবান

August 7, 2019 | 3:09 am

স্পেশাল করেসপন্ডেন্ট

বিনিয়োগকারীদের বিক্ষোভের সংবাদ প্রকাশ না করার জন্য গণমাধ্যমের প্রতি আহবান জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। একইসঙ্গে বিনিয়োগকারীরা বিক্ষোভ করলে পুঁজিবাজারের ভাবমুর্তি ক্ষুন্ন হয় বলেও উল্লেখ করা হয়।

বিজ্ঞাপন

ডিএসইর উপ-মহাব্যবস্থাপক মো: শফিকুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই আহবান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পুঁজিবাজারে কিছুটা সংশোধনের ধারা অব্যাহত থাকায় স্বল্প সংখ্যক বিনিয়োগকারী ঢাকা স্টক এক্সচেঞ্জের সামনে ব্যানার, ফেস্টুন এবং প্ল্যাকার্ড নিয়ে মানববন্ধন করে বিক্ষোভ প্রদর্শন করে আসছেন। এমন বিক্ষোভের ফলে দেশ ও বিদেশে আমাদের পুঁজিবাজারের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে।

এতে আরো বলা হয়, বিশ্বের অন্যান্য দেশের স্টক এক্সচেঞ্জে এর চেয়েও বেশি উত্থান-পতন হয়। সেখানে কখনো ব্যানার-ফেস্টুন নিয়ে মানববন্ধন অথবা বিক্ষোভ প্রদর্শন করা হয় না। বর্তমানে বাংলাদেশের পুঁজিবাজার বিশ্বের উন্নত স্টক এক্সচেঞ্জের সাথে তাল মিলিয়ে চলার সক্ষমতা অর্জন করেছে। এ উদীয়মান পুঁজিবাজারের ভাবমুর্তি ক্ষুন্ন হোক তা আমাদের কাম্য নয়। এ ধরনের বিক্ষোভের ফলে নতুন বিনিয়োগকারীরা পুঁজিবাজারে আসার উৎসাহ হারিয়ে ফেলে এবং বিদেশি বিনিয়োগকারীরাও বিনিয়োগে অনুত্সাহিত হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপ্তিতে বলা হয়, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে অনুরোধ জানাচ্ছে, পুঁজিবাজারের মতো স্পর্শকাতর অর্থনৈতিক প্রতিষ্ঠানের সার্বিক নিরাপত্তার প্রতি বিশেষ দৃষ্টি রাখার জন্য।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে কিছু গণমাধ্যমে বাজার থেকে হাজার হাজার কোটি টাকা মূলধন উধাও ও পাচার- এ ধরনের সংবাদ পরিবেশিত হয়েছে। যা প্রকৃত অর্থে সঠিক নয়। বাজারের সিকিউরিটিজের মূল্য উঠা-নামার সাথে বাজার মূলধন বাড়ে বা কমে। বাজার মূলধন কমা-বাড়ার সাথে টাকা উধাও বা পাচার হওয়ার কোন সম্পর্ক নেই। এ ধরনের নেতিবাচক প্রচারে পুঁজিবাজার সম্পর্কে দেশ-বিদেশে একধরনের বিরূপ প্রভাব পড়ে।

তাই পুঁজিবাজার ও দেশের অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে ঢাকা স্টক এক্সচেঞ্জ সম্মানের সহিত গণমাধ্যমের প্রতি উদাত্ত আহবান জানাচ্ছে, এ ধরনের সংবাদ পরিবেশন করে বিনিয়োগকারীদের বিভ্রান্ত না করতে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন