বিজ্ঞাপন

পাকিস্তানে ভারতীয় রাষ্ট্রদূত বহিষ্কার, বাণিজ্য বন্ধের ঘোষণা

August 7, 2019 | 9:00 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ফলে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে পাকিস্তান। একই সঙ্গে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য বন্ধের ঘোষণা দিয়েছে দেশটি। বুধবার (৭ আগস্ট) পাকিস্তানের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল (এনএসসি) এ ঘোষণা দেন।

বিজ্ঞাপন

কাশ্মীর ইস্যু: হিন্দুরাষ্ট্র তৈরির পথে মোদি?

এছাড়া ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের বহর কমিয়ে দেওয়া হবে বলেও জানিয়েছে ইসলামাবাদ। বিষয়টি জাতিসংঘে তোলা হবে বলেও ঘোষণা করেছেন ইমরান খানের সরকার। তবে পাকিস্তানের এই ঘোষণার পর নয়াদিল্লি এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি।

বুধবার প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বে নিরাপত্তা কমিটির উচ্চ পর্যায়ের বৈঠকে সার্বিক পরিস্থিতি তুলে ধরে তিনি এ ঘোষণা দেন। ইমরান খান বলেন, ভারতের ‘একপাক্ষিক ও অনৈতিক’ সিদ্ধান্ত দুদেশের সম্পর্ক দুর্বল করে তুলেছে।

বিজ্ঞাপন

কাশ্মীর ইস্যু: ৩৭০ ধারা, রদ ও ফলাফল

ওই বৈঠকের পর মূলত পাঁচটি সিদ্ধান্তের কথা জানিয়েছে পাকিস্তান সরকার। পাক সরকারের অফিশিয়াল টুইটার হ্যান্ডলে জানানো হয়েছে, নয়াদিল্লির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমিয়ে দেবে ইসলামাবাদ। বন্ধ করে দেবে ভারত-পাক দ্বিপাক্ষিক বৈদেশিক বাণিজ্য। এ ছাড়া দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ক পর্যালোচনা করে পুনর্বিন্যাস করা হবে।

পাকিস্তান বরাবরই দাবি করে, কাশ্মীরের সমস্যা দ্বিপাক্ষিক নয়, আন্তর্জাতিক। যদিও ভারতের ঘোষিত নীতি হল, কাশ্মীর ইস্যু দ্বিপাক্ষিক। এই কারণেই তৃতীয় পক্ষের মধ্যস্থতাতেও পাকিস্তান আপত্তি করে না।

বিজ্ঞাপন

বুধবারের বৈঠকেও নিজেদের এই অবস্থানের প্রেক্ষিতেই ইমরান সরকার সিদ্ধান্ত নিয়েছে, ভারতের এই ৩৭০ ধারা তুলে দেওয়ার বিষয়টি জাতিসংঘে নিয়ে যাবে। পাকিস্তান স্বাধীনতা দিবস পালন করে ১৪ অগস্ট। এ বারও পাক অধিকৃত কাশ্মীরিদের নিয়ে স্বাধীনতা দিবস পালন করা হবে বলেও বৈঠকের পর ঘোষণা করেছে ইসলামাবাদ।

আরও পড়ুন:

কাশ্মীর ইস্যুতে কৌশলী অবস্থান, স্বীকার কংগ্রেস নেতার

৩৭০ ধারা বাতিল, জম্মু-কাশ্মীর থেকে আলাদা হচ্ছে লাদাখ

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন