সোমবার ১৯ আগস্ট, ২০১৯ ইং , ৪ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ জিলহজ্জ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

ভিকি এবং আয়ুষ্মানের হাতে দেশ সেরার পুরস্কার

আগস্ট ৯, ২০১৯ | ৭:৩৪ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট ডেস্ক

ঘোষণা করা হলো ৬৬ তম ভারতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্তদের নাম। বৃহস্পতিবার (৯ আগস্ট) নামগুলো ঘোষণা করেন জুরি-প্রধান রাহুল রাওয়াল। এবছর বেশকটি বলিউড ছবি সম্মানিত হয়েছে নানা বিভাগে।

জাতীয় পুরস্কার ২০১৯-এ সেরা অভিনেতার সম্মান ভাগ করে নিলেন দুই তারকা ভিকি কৌশল এবং আয়ুষ্মান খুরানা। সেরা পরিচালকের স্বীকৃতি পেলেন ‘উরি’ খ্যাত আদিত্য ধর। সেরা আবহ আর সাউন্ড ডিজাইনের সম্মানও পেয়েছে এই ছবি।

সেরা হিন্দি ছবি ‘অন্ধাধুন’। একই ছবিতে সেরা অ্যাডাপ্টেড স্ক্রিন প্লে সম্মান পেলেন শ্রীরাম রাঘবন। একই ভাবে সেরা গুজরাতি ছবি ও স্পেশ্যাল জুরি পুরস্কার পেল ‘হেল্লারো’।

২০১৮-র সবচেয়ে বিতর্কিত ছবি সঞ্জয় লীলা বানসালির ‘পদ্মাবত’ একসঙ্গে তিন তিনটি সম্মান পেয়েছে। ছবির অন্যতম গান ‘ঘুমর’ পেয়েছে সেরা কোরিওগ্রাফি সম্মান। এই ছবিতে গান গেয়ে সেরা গায়কের সম্মান পেলেন অরিজিৎ সিং। সেরা সংগীত পরিচালক বানসালি স্বয়ং।

বিজ্ঞাপন

‘বাধাই হো’ পেয়েছে সর্বাত্মক বিনোদন পুরস্কার। সুরেখা সিক্রি এই ছবিতে অভিনয় করে পেয়েছেন সেরা সহ অভিনেত্রীর সম্মান। সেরা সোশ্যাল ইস্যু ফিল্ম বিভাগে সম্মানিত অক্ষয় কুমার অভিনীত ‘প্যাডম্যান’।

সরাসরি বাংলার ঘরে পুরস্কার যা এসেছে, তার মধ্যে অন্যতম নবাগত সাগ্নিক চট্টোপাধ্যায়ের স্বীকৃতি। ফেলুদাকে নিয়ে তাঁর ছবি ‘ফিফটি ইয়ার্স অব রে’জ ডিটেক্টটিভ’ পুরস্কৃত হয়েছে বেস্ট ডেবিউ নন ফিচার ফিল্ম বিভাগে। সংলাপে শ্রেষ্ঠ নির্বাচিত হয়েছে চূর্ণী গঙ্গোপাধ্যায়ের ‘তারিখ’। ছবির সংলাপ তারই লেখা। সেরা বাংলা ছবি নির্বাচিত হয়েছে সৃজিত মুখোপাধ্যায়ের ‘এক যে ছিল রাজা’।

মহানতি ছবিতে অভিনয় করে সেরা অভিনেত্রীর সম্মানে সম্মানিত হলেন কীর্তি সুরেশ। ছবিটি সেরা তেলুগু ছবির সম্মানও পেয়েছে। মারাঠি ছবি চুম্বকের জন্য সেরা সহ অভিনেতার স্বীকৃতি পেলেন স্বনন্দ কিরকিরি।

গতবছরে ভিলেজ রকস্টারের জন্য জাতীয় পুরস্কার পেয়েছিলেন সীমা দাস। ওই ছবিতে অস্কারের জন্যও মনোনীত হয়েছিল। এবছরেও সীমা সেরা অসমীয়া ছবির সম্মান পেলেন তাঁর বুলবুল ক্যান সিং ছবির জন্য।

তবে সবচেয়ে বেশি জাতীয় পুরস্কার ঝুলিতে পুরল কন্নড় ছবি নাথিচারামি। নানা বিভাগে মোট পাঁচটি পুরস্কার পেয়েছে এই ছবি। এই ছবির জন্যই সেরা নায়িকার স্পেশ্যাল জুরি অ্যাওয়ার্ড পেলেন শ্রুতি হরিহরণ। এছাড়াও, সেরা কন্নড় ছবির সম্মান পেয়েছে নাথিচারামি।

এবছর লোকসভা নির্বাচনের জন্য এপ্রিল-মে মাস থেকে পিছিয়ে জাতীয় পুরস্কারের তালিকা ঘোষিত হল অগাস্টে।

সারাবাংলা/পিএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন