শুক্রবার ২৩ আগস্ট, ২০১৯ ইং , ৮ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

পুলিশের ওপর হামলার পরিকল্পনাকারী ৫ জঙ্গি রিমান্ডে

আগস্ট ৯, ২০১৯ | ৮:২৬ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পুলিশের ওপর হামলার পরিকল্পনার অভিযোগে পাঁচ জঙ্গির পাঁচদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। শুক্রবার (৯ আগস্ট) ঢাকা মহানগর হাকিম ধীমান চন্দ্র মণ্ডল রিমান্ডের আদেশ দেন।

রিমান্ডে যাওয়া জঙ্গিরা হলেন—মোহাম্মদ শিবলী আজাদ ওরফে শাদী, শাহ এম আসাদুল্লাহ মুর্তজা কবীর ওরফে আবাবিল, মাসরিক আহমেদ, মো.আশরাফুল আল আমীন ওরফে তারেক ও এস এম তাসমিন রিফাত।

এদিন মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেররিজম বিভাগের (সিটিটিসি) পরিদর্শক হুমায়ূন কবির আসামিদের আদালতে হাজির করে রাজধানীর ভাটারা থানায় সন্ত্রাস বিরোধ আইনে দায়ের করা মামলায় প্রত্যেকের ১০ দিনের রিমান্ড আবেদন করেন।

সিটিটিসির প্রধান মনিরুল ইসলাম জানান, এই পাঁচজন পুলিশের ওপর হামলার প্রস্তুতি নিচ্ছিল। হামলাটি পরিচালনার দায়িত্বে ছিল মোহাম্মদ শিবলী আজাদ ওরফে সাদী। বাকিরা তার সহযোগী হিসেবে কাজ করছিল। এদের মধ্যে মোহাম্মদ শিবলী আজাদ ওরফে সাদী ও শাহ এম আসাদুল্লাহ মুর্তজা কবীর ওরফে আবাবিল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বিবিএ-র শিক্ষার্থী।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘সাদী হামলার জন্য এক্সক্লুসিভ ডিভাইস বা আইইডি’ তৈরি করার যন্ত্রাংশও সংগ্রহ করেছিল। সর্বশেষ রাজধানীর দুইটি জায়গা থেকে যে দুইটি আইডি উদ্ধার করা তার সঙ্গে এসব যন্ত্রাংশের মিল রয়েছে। আর শাহ এম আসাদুল্লাহ মুর্তজা কবীর ওরফে আবাবিল একদিকে আধ্যাত্মিক নেতা এবং সে এই হামলার জন্য অর্থ যোগান করার চেষ্টা করছিল। আমাদের কাছে সুনির্দিষ্ট তথ্য রয়েছে সে কিছু অর্থ এই হামলার জন্য জোগাড় করেছিল।

সিটিটিসি প্রধান বলেন, ‘এই ৫ জনের সঙ্গে আরও কয়েকজন জড়িত আছে এই পরিকল্পনায়। তাদেরকে গ্রেফতার করতে পারলে আরও তথ্য জানা যাবে। তারা যে হামলার জন্য সুনির্দিষ্ট স্থান নির্ধারণ করেছিল তা কৌশলগত কারণে আমরা বলছি না। আগে উদ্ধারকৃত দুইটি আইইডির সঙ্গে এদের কোনো যোগসাজশ আছে কিনা সেটা আমরা তদন্ত করে দেখছি।’

সারাবাংলা/এআই/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন