শুক্রবার ২৩ আগস্ট, ২০১৯ ইং , ৮ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

আট সপ্তাহের বেশি আগাম জামিন নয়: আপিল বিভাগ

আগস্ট ৯, ২০১৯ | ৯:৪৩ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কোনো মামলায় কোনো ব্যক্তিকে আট সপ্তাহের বেশি আগাম জামিন দেওয়া যাবে না— নির্দেশনা দিয়েছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।

তবে সুনির্দিষ্টভাবে হত্যা, ধর্ষণ, ডাকাতিসহ গুরুতর অভিযোগ থাকলে আসামি আগাম জামিন পাবেন না। অন্য মামলায় অভিযোগপত্র দাখিলের পরে জামিন অব্যাহত থাকবে না।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ৭ বিচারপতির বেঞ্চ সম্প্রতি এই রায় ঘোষণা করেন। এ সময় আগাম জামিন দেওয়ার ক্ষেত্রে ১৬ দফা নির্দেশনা অনুসরণ করতে বলেন আদালত।

গত ১৮ এপ্রিল আদালত বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনসহ ১৬ জনের জামিন বহাল রেখে সংক্ষিপ্ত আদেশ দেন। হাইকোর্ট বিভাগের দেওয়া জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদন নিষ্পত্তি করে পূর্ণাঙ্গ রায়ে এই নির্দেশনা দেন আপিল বিভাগ।

বিজ্ঞাপন

সুপ্রিমকোর্টের আইনজীবী খুরশীদ আলম খান সারাবাংলাকে বলেন, সংবিধানের ১১১ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী এই রায় হাইকোর্ট ও সব নিম্ন আদালতের ক্ষেত্রে প্রযোজ্য। তবে নিম্ন আদালতে কেউ আগাম জামিনের জন্য যায় না। সবাই হাইকোর্টে আগাম জামিনের আবেদন করেন। সে কারণে কার্যত হাইকোর্টের ক্ষেত্রেই এই নির্দেশনা প্রযোজ্য হবে।

মোট ৪৪ পৃষ্ঠার এই রায়ে বলা হয়েছে, জামিন দেওয়ার ক্ষেত্রে মামলার এজাহার সতর্কতার সঙ্গে পরীক্ষা করতে হবে। অপরাধের ধরণ ও ঘটনার সঙ্গে আসামির সম্পৃক্ততা কতটুকু তা দেখতে হবে। আসামির স্বভাব-চরিত্র ও ব্যবহার দেখতে হবে। সাক্ষীকে প্রভাবিত করা বা হুমকি দেওয়া যাবে না এই শর্তে আগাম জামিন দেওয়া যাবে। তবে জামিনের শর্ত ভঙ্গ করলে, তদন্ত বাধাগ্রস্ত করলে জামিন বাতিল করার জন্য বাদীপক্ষ বা রাষ্ট্রপক্ষ আবেদন জানাতে পারবে।

রায়ে কোনো ব্যক্তিকে গ্রেফতারের ক্ষেত্রে সংবিধানের ৩২ অনুচ্ছেদ কঠোরভাবে অনুসরণ করতে বলা হয়েছে। বলা হয়েছে, মানুষের জীবন ও ব্যক্তি স্বাধীনতা খর্ব করা যাবে না। কাউকে গ্রেফতার করতে হলে খুবই সতর্কতা অবলম্বন করতে হবে।

সারাবাংলা/এটি

Advertisement
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন